Beta

তৃতীয় দিন শেষেই ভারতের আধিপত্য

১২ অক্টোবর ২০১৯, ১৯:২০

স্পোর্টস ডেস্ক

ভারতের গড়া ৬০১ রানের বিশাল সংগ্রহের জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে গেছে ২৭৫ রানে। তাই প্রথম ইনিংসে ৩২৬ রানের লিড নিয়ে চতুর্থ দিন শুরু করবে ভারত। বিশাখাপত্তমের পর পুনে টেস্টেও ভারত জয়ের আভাস পাচ্ছে।

আজ শনিবার তিন উইকেট হারিয়ে ৩৬ রানের পুঁজি নিয়ে দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। গতকাল ডি ব্রুইন (২০) ও অ্যানরিক নোকিয়া (২) অপরাজিত ছিলেন ক্রিজে। নোকিয়া এদিন মাত্র ১ রান যোগ করেই মোহাম্মদ শামির বলে বিরাট কোহলির হাতে ক্যাচ আউট হন।

এরপর অধিনায়ক ফাফ দু প্লেসি এসে প্রোটিয়াদের ব্যাটিং লাইনে কিছুটা হলেও অক্সিজেনের জোগান দেন। তিনি ৬৪ রানের ইনিংস খেলে আর অশ্বিনের বলে রবীন্দ্র জাদেজার হাতে ক্যাচ আউট হয়ে ফেরেন। টেস্ট ক্যারিয়ারের ২১তম টেস্টে হাফসেঞ্চুরির স্বাদ পান ফাফ। এরপর কুইন্টন ডি কক এসে ৩১ রানের ইনিংস খেলে ফিরে যান।

কিন্তু এদিন প্রোটিয়াদের হয়ে লড়াই রেখেছিলেন ভার্নন ফিলান্ডার ও কেশব মহারাজ। মধ্যাহ্ণ ভোজের পর থেকে এই দুই ব্যাটসম্যানই কোহলিদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছিলেন। ফিলান্ডার ১৯২ বল খেলে ৪৪ রানে অপরাজিত থাকেন শেষ পর্যন্ত। কিন্তু মহারাজ ১৩২ রানের ইনিংস খেলে ৭২ রানে আউট হয়ে যান অশ্বিনের বলে।

বল হাতে ভারতের হয়ে সফল হলেন উমেশ যাদব ও অশ্বিন। উমেশ পেয়েছেন তিন উইকেট ও অশ্বিন নিয়েছেন চার উইকেট। দুটি উইকেট পান শামি। জাদেজার ঝুলিতে এসেছে এক উইকেট। এখন কোহলিরা চতুর্থ দিনে প্রোটিয়াদের ফলোঅন করাবে কিনা।

Advertisement