Beta

ইতিহাস গড়লেন কেনিয়ার অ্যাথলেট

১২ অক্টোবর ২০১৯, ১৮:৫৫ | আপডেট: ১২ অক্টোবর ২০১৯, ২০:৪৭

স্পোর্টস ডেস্ক

অ্যাথলেটিকসে নতুন ইতিহাস গড়লেন কেনিয়ার ইলিউড কিপচোগে। আজ শনিবার বিশ্বের প্রথম অ্যাথলেট হিসেবে দুই ঘণ্টার (সাব টু আওয়ার ম্যারাথন) মধ্যে শেষ করলেন ম্যারাথন দৌড়।

অবশ্য আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশন তাদের রেকর্ডের বইতে নথিভুক্ত করবে না  কিপচোগের ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ডের এই প্রয়াস। এটিকে বিশ্বরেকর্ড হিসেবে তারা স্বীকৃতি দেবে না। কারণ এটি বেসরকারি ম্যারাথন প্রতিযোগিতা ছিল। তা ছাড়া তাদের কিছু নিয়ম রয়েছে ম্যারাথনের ক্ষেত্রে।

অলিম্পিক চ্যাম্পিয়ন কিপচোগে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই ইতিহাস গড়েন। তিনি ৯.৪ কিলোমিটারের চারটি ল্যাপ শেষ করেন। প্রতি কিলোমিটার শেষ করতে কিপচোগে গড়ে ২.৫০ মিনিট করে সময় নিয়েছেন।

পুরুষ ম্যারাথনের আগের বিশ্ব রেকর্ডটিও দখলে ছিল অলিম্পিক জয়ী কিপচোগে দখলে ছিল। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বার্লিন ম্যারাথনে ২ ঘণ্টা ১ মিনিট ৩৯ সেকেন্ডে শেষ করেছিলেন সেই দৌড়। দুই বছর আগে ইতালিতেও ২ ঘণ্টার কম সময়ে ম্যারাথন শেষ করার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু সেবার ব্যর্থ হয়েছিলেন।

বিশ্ব রেকর্ড গড়ে কিপচোগে বলেন, ‘আমি চেষ্টা করেছি এবং দুই ঘণ্টার নিচে নামিয়ে আনতে পেরে দারুণভাবে আনন্দিত। এখন আমি বিশ্বের সবচেয়ে সুখী মানুষ। এর মাধ্যমে আমি অন্যদেরকেও অনুপ্রাণিত করতে পারব। তারা বুঝবে যে, কোনো মানুষকেই আটকে রাখা যায় না। আশা করছি ভবিষ্যতে আরো অনেক অ্যাথলেট দুই ঘন্টার কম সময়ে ম্যারাথন শেষ করতে পারবে।’

Advertisement