Beta

আনুশকার ‘বিরাট প্রেম’

১২ অক্টোবর ২০১৯, ১৭:১২

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে সফরকারী বোলারদের নিয়ে এক রকম ছেলেখেলা করেছেন বিরাট কোহলি। টেস্ট ক্যারিয়ারে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর করার পাশাপাশি দারুণ কিছু রেকর্ড গড়েন ভারতীয় অধিনায়ক। কোহিলর সাফল্যে উচ্ছ্বসিত স্ত্রী আনুশকা শর্মা।

গতকাল শুক্রবার মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে কোহলির ডাবল সেঞ্চুরির পর সমাজিক যোগাযোগমাধ্যমে নিজের প্রেমের বহিঃপ্রকাশ ঘটান আনুশকা। ইনস্টাগ্রামে কোহলির ডাবল সেঞ্চুরি উদযাপনের ছবির সঙ্গে লাভ সাইনের ইমোজি পোস্ট করেন এই বলিউড অভিনেত্রী। অবশ্য এর প্রশংসা করেন বরুণ ধাওয়ান ও অর্জুন কাপুররা।

টেস্ট ক্রিকেটে নিজের সপ্তম ডাবল সেঞ্চুরি করে কোহলি টপকে যান শচীন চেন্ডুলকার ও বীরেন্দর সেবাগকে। তাঁর আগে ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছটি ডাবল সেঞ্চুরি ছিল শচীন ও সেবাগের। এদিন দুজনকে ছাপিয়ে প্রথমবার ভারতীয় হিসেবে সপ্তম দ্বিশতকের মালিক হন কোহলি।

শুধু তাই নয়, টেস্ট ক্রিকেটে সাত হাজার রানের মাইলফলকে পৌঁছান কোহলি। একই সঙ্গে টেস্ট অধিনায়ক হিসেবে রিকি পন্টিংয়ের সর্বাধিক সেঞ্চুরিকে ছুঁয়ে ফেলেন তিনি। আর অধিনায়ক হিসেবে ব্যাট হাতে ভাঙেন স্যর ডন ব্র্যাডম্যানের অনন্য কীর্তি। অধিনায়ক হিসেবে নবম ১৫০ বা তাঁর বেশি রানের ইনিংস খেলে অসি কিংবদন্তিকে টপকে যান কোহলি।

নিজের ৮১তম টেস্টে সপ্তম ডাবল সেঞ্চুরি করেন কোহলি। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হওয়ার পর সাত হাজারের বেশি রান করেছেন কোহলি। তিনি ২৫৪ রান করে অপরাজিত থাকেন। এর মাধ্যমে টেস্ট ক্রিকেটে শীর্ষ রান সংগ্রহকারী ৫০ জনের মধ্যে নিজের নাম লেখালেন। ২০০ ম্যাচে ১৫,৯২১ রান নিয়ে তালিকার শীর্ষে আছেন আরেক ভারতীয় আইকন শচীন টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাটে ১০০ সেঞ্চুরি করা টেন্ডুলকার ২০১৩ সালে অবসর নেন।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যান এখন কোহলি। তবে ১২টি ডাবল সেঞ্চুরি করে এ তালিকায় শীর্ষে আছেন ব্র্যাডম্যান। টেস্ট অধিনায়ক হিসেবে ৫০তম ম্যাচ খেলতে নামা কোহলি লংগার ভার্সনে অনেক বড় বড় নামকে টপকে গেছেন। শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ (৬৯৭৩ প্রত্যেকের) ও ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান লেন হাটন (৬৮৭১) সবাই এখন কোহলির পেছনে চলে গেলেন।

Advertisement