Beta

‘১০ হাজার রানেও তৃপ্ত হবেন না কোহলি’

১২ অক্টোবর ২০১৯, ১৩:২৩

স্পোর্টস ডেস্ক

বিরাট কোহলির সেঞ্চুরি মানেই রেকর্ড বইয়ের পাতা উলট পালট হওয়া। যথারীতি এবারও তাই হলো। দারুণ ছন্দে ছুটে চলা কোহলি পুনে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছেন ২৫৪ রানের অপরাজিত ইনিংস। চাইলে ট্রিপল সেঞ্চুরিটাও করে ফেলতে পারতেন। কিন্তু এক ইনিংসের জন্য ৬০১ রানকে যথেষ্ট মনে করে ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক।

ট্রিপল না ছুঁতে পারলেও ২৫৪ রানের ইনিংসে একাধিক রেকর্ডে নাম লিখেছেন কোহলি। প্রথমত, অধিনায়ক হিসেবে ছাড়ালেন ডন ব্র্যাডম্যানের ১৫০ রানের বেশি ইনিংস আটটি। অধিনায়ক হিসেবে কোহলির ১৫০ ছাড়ানো ইনিংস এখন নয়টি।

এ ছাড়া পুনেতে কিংবদন্তি ক্রিকেটার ব্র্যাডম্যানের আরেকটি রেকর্ড ভাঙলেন ভারতের বর্তমান অধিনায়ক। লংগার ভার্সনে ব্র্যাডম্যানের ছয় হাজার ৯৯৬ রান টপকে সাত হাজারে পা রাখেন কোহলি। ৮১ টেস্টে তাঁর বর্তমান রান সংখ্যা সাত হাজার ৫৪। এই ইনিংসের মাধ্যমে টেস্ট ক্রিকেটে শীর্ষ রান সংগ্রহকারী ৫০ জনের মধ্যে নিজের নাম লেখালেন কোহলি। ২০০ ম্যাচে ১৫ হাজার ৯২১ রান নিয়ে এই তালিকার শীর্ষে আছেন আরেক ভারতীয় আইকন শচীন টেন্ডুলকার।

ছন্দময় ব্যাটিংয়ে দিন দিন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন কোহলি। তাঁর এই ছন্দ কোথায় থামবে সেটা কোহলি নিজেও জানেন না বলে মন্তব্য করেছেন সাবেক স্বদেশি তারকা সৌরভ গাঙ্গুলি। ভারতের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেন, শুধু সাত হাজার কেন ১০ হাজার রানেও তৃপ্ত হবেন না কোহলি।

সৌরভ বলেন, ‘বিরাট যে কোথায় থামবেন, তা স্রষ্টাই ভালো বলতে পারেন। কোহলি নিজেও জানেন না কোথায় গিয়ে ও শেষ করবে। শুধু আমার রেকর্ড কেন। কোহলি যে সাত হাজার বা ১০ হাজার রানে তৃপ্ত হবে না, তা ওর ছন্দ দেখেই বোঝা যায়। বিশ্বের অধিকাংশ ব্যাটসম্যানের রেকর্ড ভাঙার ক্ষমতা ওর রয়েছে।’

Advertisement