Beta

বিশ্বকাপ বাছাইয়ে আজ কাতারের মুখোমুখি বাংলাদেশ

১০ অক্টোবর ২০১৯, ১৪:৪৫ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯, ১৫:২৭

ক্রীড়া প্রতিবেদক

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ে আজ বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও বাংলা টিভি।

২০১৮ সালে এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে চমক উপহার দিয়েছিল বাংলাদেশ। সেটা ছিল অনূর্ধ্ব-২৩ দলের ম্যাচ। সেই ম্যাচের একাদশে ছিলেন জামাল ভূঁইয়া। অধিনায়কের একমাত্র গোলেই জয় পেয়েছিল বাংলাদেশ। এবারের লড়াই মূল দলের। মঞ্চও আলাদা; বিশ্বকাপ বাছাই। প্রতিপক্ষ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। স্বাভাবিকভাবে শক্তি-সামর্থ্য, পরিসংখ্যান সবকিছুতে এগিয়ে কাতার।

কিন্তু ঘরের মাঠ, শেষ দুই ম্যাচে ভুটানের বিপক্ষে দুর্দান্ত জয় আর নিজেদের আত্মবিশ্বাস সব মিলিয়ে নিজেদেরও পিছিয়ে রাখছেন না বাংলাদেশ কোচ জেমি ডে। স্বাগতিক কোচ বলেছেন, ‘আমরা জানি এটি কঠিন ম্যাচ হবে। ছেলেরা গত ১০ দিন অত্যন্ত কঠিন প্রশিক্ষণ নিয়েছে। ভুটানের বিপক্ষে দুটি জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দেওয়ায় আমাদের ভালো প্রস্তুতি রয়েছে। একটি ভালো ফল পেতে আমাদের সেরা খেলতে হবে। তারা এশিয়ান চ্যাম্পিয়ন, খুব ভালো খেলোয়াড় আছে। আমরা কাতারের বিপক্ষে একটি অত্যন্ত কঠিন ম্যাচের প্রত্যাশায় রয়েছি।’

তেমনটা বলেছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াও। গোটা তিন পয়েন্ট আদায় করার জন্যই মাঠে নামতে চান তিনি, ‘শেষ সাত দিনে আমরা নিজেদের ভুলগুলো নিয়ে অনেক কাজ করেছি। বিশেষ করে ফ্রি-কিক নিয়ে। আশা করি, সেটা মাঠে কাজে লাগবে। আমাদের টার্গেট অবশ্যই জয় এবং গোটা তিন পয়েন্ট আদায় করে নেওয়া।’

এখন পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে কাতার-বাংলাদেশ। এশিয়ান কাপের বাছাইয়ে ১-১ ড্র হলো বাংলাদেশের একমাত্র প্রাপ্তি। পরের তিন ম্যাচে যথাক্রমে ৪-০, ৪-১ ও ৩-০ গোলে হার।

বিশ্বকাপের বাছাই দারুণ শুরু করেছে কাতার। আফগানিস্তানকে ৬-০ ব্যবধানে উড়িয়ে নিজেদের শুরু করে তারা। অথচ সেই আফগানদের কাছেই ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। তবুও আজ ভালো কিছুর প্রত্যাশাতেই মাঠে নামবে বাংলাদেশ।

Advertisement