Beta

বিদায় শোয়েনস্টেইগার

০৯ অক্টোবর ২০১৯, ১০:৪৭

স্পোর্টস ডেস্ক

সব ধরনের ফুটবলকে বিদায় বললেন ২০১৪ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জয়ী তারকা বাস্তিয়ান শোয়েনস্টেইগার। এর আগে ২০১৬ সালে জার্মানির হয়ে ইউরো ফুটবলে অংশ নেওয়ার পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছিলেন এই তারকা ফুটবলার।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় নিজের অবসরের কথা ঘোষণা দেন শোয়েনস্টেইগার। বার্তায় জার্মানির এই মিডফিল্ডার বলেছেন, ‘প্রিয় ভক্তরা, এবার ক্যারিয়ার শেষ করার সময় এসেছে। এই মৌসুম শেষে আমি ফুটবল থেকে অবসর নেব। আমাকে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ। সেই সঙ্গে আমার ক্লাব বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড ও শিকাগো ফায়ার এবং জার্মানি জাতীয় দলকেও ধন্যবাদ। এরা আমার অসম্ভবকে সম্ভব করেছে।’

২০১৫ সালে বায়ার্ন মিউনিখ ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন শোয়েনস্টাইগার। সেখানে দুই মৌসুম কাটিয়ে ২০১৭ সালে নাম লেখান শিকাগোয়।  যুক্তরাষ্ট্রের ফু্টবল প্রতিযোগিতায় শিকাগো ফায়ারের জার্সিতে ক্যারিয়ারের শেষ সময়টা কাটান তিনি। অবশেষে মেজর লিগ সকারের এবারের মৌসুম শেষে ফুটবলের বুট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এই জার্মান মিডফিল্ডার।

বায়ার্ন মিউনিখের জার্সিতে মোট ৫০০ ম্যাচ খেলেছেন শোয়েনস্টাইগার। জিতেছেন আটটি বুন্দেসলিগাসহ একটি চ্যাম্পিয়ন লিগ। আর জার্মান জাতীয় দলের হয়ে ১২০টি ম্যাচ খেলেছেন তিনি। যার মধ্যে গোল করেছেন ২৪টি। দেশের জার্সিতে সেরা অর্জন ২০১৪ সালে বিশ্বকাপ জয়।

এর আগে ২০১৬ সালে জার্মানির হয়ে ফিনল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছিলেন। সেই ম্যাচে ২-০ গোলে জয় পায় জার্মানি। মনশেনগ্লাডবাখের ব্রুসিয়া পার্কে সেই ম্যাচে শেষের বাঁশি বাজার সঙ্গে সঙ্গে সতীর্থদের আলিঙ্গনে আবদ্ধ হন শোয়েনস্টাইগার এবং বিদায় জানান আন্তর্জাতিক ফুটবলকে।

Advertisement