Beta

ক্যান্সারই জয় করে ফেলেছে, এটাতো কেবল ইংলিশ চ্যানেল

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩১ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩২

অনলাইন ডেস্ক

মরণব্যাধি ক্যান্সার জয় করা যুক্তরাষ্ট্রের কলারাডোর অঙ্গরাজ্যের এক নারী প্রথম কোনো ব্যক্তি হিসেবে সাঁতরে টানা চারবার ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার রেকর্ড গড়েছেন।

গত রোববার স্থানীয় সময় সকালে যাত্রা শুরু করে দীর্ঘ ৫৪ ঘণ্টা পর মঙ্গলবার যাত্রা শেষ করে সারাহ থমাস (৩৭) এই রেকর্ডটি গড়েন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, সারাহ থমাস এই ম্যারাথন সাতারু মাত্র ১ বছর আগেই স্তন্য ক্যান্সারের চিকিৎসার মধ্য দিয়ে গেছেন। নিজের অনন্য এই অর্জনকে সারাহ সকল ক্যান্সারজয়ী ব্যক্তিদের প্রতি উৎসর্গ করেছেন।

রেকর্ড গড়ার পর বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সত্যিকার অর্থে এটি আমার বিশ্বাস হচ্ছে না। আমি কেবল শুরু করতে চেয়েছি। যাত্রা শুরুর পর সমুদ্রতীরের অনেকেই আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। যদিও এতে আমি নিজেই বিস্মিত।

অনন্য এই রেকর্ড অর্জনের পর সারাহ আরো বলেন, সাতারের সবচেয়ে কঠিন দিকটি ছিল লবণাক্ত পানি। এটি বারবার আমার গলা ও মুখে ঢুকে পড়ছিল। যেখানে প্রতিটি পথ পাড়ি দেওয়াই ছিল বেশ কঠিন। সর্বশেষ আমি যখন ফ্রান্স থেকে এখানে আসি তখনকার পরিস্থিতি সত্যিই বেশ কঠিন ছিল; যা ভাষায় প্রকাশ করা যাবে না।

ক্লান্তি ভরা চোখে সারাহ বলেন, আমি এখন কিছুটা ক্লান্ত। টানা এক দিন বিশ্রাম নিব। পরে বিস্তারিত আলোচনা হবে।

এ দিকে প্রতিবেদনে বলা হয়, এর আগে মাত্র চারজন সাঁতারু টানা তিনবার না থেমে ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার রেকর্ড গড়েছেন। সারাহ থমাসের আগে আর কেউ চারবার এই চ্যালেঞ্জটি সম্পন্ন করেননি।

অপর দিকে ইংলিশ চ্যানেল সাঁতারের অফিসিয়াল পরিদর্শক কেভিন মরফি বলেছেন, এটি ছিল সারাহ থমাসের এক অসাধারণ বিজয়। তিনি তার ধৈর্য এবং সহিঞ্চুতার চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন। সত্যিকার অর্থেই যা অতি উৎসাহের এবং আনন্দের। দিন শেষে আমরা সকলেই অনেক আবেগ প্রবণ হয়ে পড়েছিলাম।

Advertisement