Beta

যেখানে তাইজুল প্রথম

১৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪৬

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট অভিষেকের দীর্ঘ পাঁচ বছর পর আজ শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে স্পিনার তাইজুল ইসলামের। অভিষেক দিনেই অনন্য রেকর্ডে নাম লেখান এই বাঁহাতি স্পিনার। নিজের প্রথম বলে তুলে নেন উইকেট। তাই প্রথম বাংলাদেশি ও বিশ্বের ১৬তম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে অভিষেকের প্রথম বলে উইকেট নেওয়ার কীর্তি গড়েন তাইজুল।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওভারেই তাইজুলকে আক্রমণে আনেন অধিনায়ক সাকিব আল হাসান। বল হাতে প্রথম বলেই তাইজুলের বাজিমাত। ফিরিয়ে দিলেন প্রস্তুতি ম্যাচে অপরাজিত ফিফটি করা ব্রেন্ডন টেইলরকে।

তাতে প্রথম বাংলাদেশি এবং বিশ্বের ১৬ তম বোলার হিসেবে অভিষেকের প্রথম ম্যাচে উইকেট নেওয়ার রেকর্ড গড়েন তাইজুল। এই তালিকায় প্রথম হলেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্যাসপ্রোভিচ। ২০০৪ সালে নিউজল্যান্ডের বিপক্ষে অভিষেকে প্রথম দুই বলেই উইকেট নিয়ে এই রেকর্ডে প্রথম নাম লেখান এই অসি তারকা।

লকি ফার্গুসনও নেন অভিষেকের প্রথম দুই বলে দুই উইকেট। সেটা ছিল ২০১৭ সালে বাংলাদশের বিপক্ষে। অভিষেকের প্রথম দুই বলে আউট করেছিলেন সাব্বির রহমান ও সৌম্য সরকারকে। এছাড়াও রয়েছেন আরো ১৩ জন বোলার।

টেস্ট ক্রিকেটে ২০১৪ সাল থেকে বাংলাদেশকে সার্ভিস দিয়ে যাচ্ছেন। দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ২৫টি টেস্ট। খেলেছেন ছয়টি ওয়ানডে ম্যাচও। কিন্তু টি-টোয়েন্টি খেলা হয়নি। অবশেষে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের অপেক্ষার অবসান হলো। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক হলো বাঁহাতি এই স্পিনারের।

Advertisement