Beta

স্মিথকে ‘ছাগল’ বানিয়ে দিল আইসিসি!

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪২

অনলাইন ডেস্ক
আইসিসির পোস্ট করা স্টিভ স্মিথের যে ছবি ঝড় তুলেছে সামাজিক মাধ্যমে। ছবি : ফেসবুক

বেশিদিন হয়নি এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেছেন স্টিভ স্মিথ। মাঠে ফিরেই দাপিয়ে বেড়াচ্ছেন তিনি। এরই মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজে অস্ট্রেলিয়ার জার্সিতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন স্মিথ। তাঁর ব্যাটে ভর করে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয়ের স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়া। আর সেই স্মিথকেই কি না ‘ছাগল’ বানিয়ে দিল আইসিসি?

গতকাল বৃহস্পতিবার আইসিসি তাদের ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করে। সেখানে দেখা যায়, এক বৃদ্ধার সঙ্গে ছবি তুলছেন স্মিথ। আর যে মোবাইল ফোনে ছবিটি তোলা হচ্ছে, সেখানে স্মিথের জায়গায় এডিট করে একটি ছাগলের ছবি দেওয়া হয়েছে। অনেকটা মজার ছলেই এ ধরনের রসিকতা করেছে আইসিসি। তবে এর পর থেকেই ওই ছবি ঘিরে নেট দুনিয়ায় ঝড় চলছে। কেউ সমালোচনা করছেন, কেউবা হাসি-ঠাট্টায় মজেছেন। অনেকেই আবার ব্যাঙ্গাত্মক মিম বানিয়ে সামাজিক যোগযোগমাধ্যমে ছেড়ে দিয়েছেন। অন্যদিকে প্রিয় খেলোয়াড়কে নিয়ে এমন রসিকতা মোটেই পছন্দ করেননি কেউ কেউ।

তবে এ ছবির ব্যাখ্যাও দিয়েছে আইসিসি। মূলত স্মিথের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সের কারণে তাঁকে ফেসবুকে ‘গ্রেটেস্ট অব অলটাইম’ আখ্যা দেওয়া হয়েছে। আর এই ‘গ্রেটেস্ট অব অলটাইম’কে সংক্ষেপে রোমান হরফে ‘জিওএটি’ লেখা হয়। যা কি না আবার ছাগলের ইংরেজি শব্দ প্রকাশ করে। আর এ নিয়েই রসিকতা করে ‘গ্রেটেস্ট অব অলটাইম’ বোঝাতে ছাগলের ছবি ব্যবহার করেছে আইসিসি।

ওই ছবির মন্তব্যের ঘরেই আইসিসি লিখেছে, ‘মন্তব্যগুলো দেখছি, মনে হয় আমাদের ব্যাখ্যা দিতে হবে যে ‘জিওএটি’ বলতে ক্রীড়াঙ্গনে কী বোঝায়?’

‘গ্রেটেস্ট অব অলটাইম’ বোঝাতে ছাগলের ছবি ব্যবহার করা নেট দুনিয়ায় খুব প্রচলিত একটি বিষয়। এর আগেও বিভিন্ন খেলোয়াড়দের সঙ্গে ছাগলের ছবি ব্যবহার করা হয়েছে। এ ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি। তাঁকে ‘গ্রেটেস্ট অব অলটাইম’ বোঝাতে অনেকবারই ছাগলের ছবি ব্যবহার করা হয়েছে সামাজিক মাধ্যমে।

Advertisement