Beta

সাকিব ১৫০, সৌম্য ১২০ রান করলেই বাংলাদেশ জিতবে!

০৮ সেপ্টেম্বর ২০১৯, ২০:২৩

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম টেস্টের চতুর্থদিন বাংলাদেশের কাজটা অনেকটা সহজ করে দিয়েছিল বৃষ্টি। বৃষ্টির বাধা কাজে লাগিয়ে এই হার এড়ানোর সুযোগ ছিল। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারছে না স্বাগতিক ব্যাটসম্যানরা। লম্বা ব্যাটিং লাইন সত্ত্বেও আফগান স্পিনারদের সামনে রীতিমতো ধরাশয়ী সাকিব আল হাসানের দল।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এরই মধ্যে ছয় উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। উইকেটে থাকা সাকিবের উপস্থিতিই কেবল আশার পালে হাওয়া দিচ্ছে। পঞ্চম দিনে বাংলাদেশকে করতে হবে আরো ২৬২ রান। হাতে চার উইকেট। সমীকরণ যখন এই তখনো বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আশায় বুক বেঁধেছেন। পঞ্চম দিনে কী করলে এখনো লক্ষ্য ছোঁয়া সম্ভব সেটা চতুর্থ দিন শেষে জানিয়ে দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

চতুর্থ দিন শেষে সংবাদ মাধ্যমের সামনে হাজির হলেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে জয়ের পাওয়াটা কঠিন হলেও তা সম্ভব বলে মনে করেন তিনি। হাসির ছলে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘টেস্ট জিততে আর কত দরকার? ২৭০ (২৬২)। একজন ১৫০ আর একজন ১২০ করলেই তো হয়ে যাবে। আমি যদি দেড় শ করি, অন্য প্রান্তে আরেকজনকে ১০০ করতে হবে। সেটা এখন সৌম্যকে করতে হবে।’

সাকিবের এমন উত্তরে কারো কারো হাসি পেতেই পারে। কিন্তু অধিনায়কের এমন কথার পেছনে যুক্তিও আছে যথেষ্ট। কারণ ওয়ানডে ক্রিকেটে এমন অসাধ্য সাধন করেই বাংলাদেশকে জয় এনে দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সেটা ছিল ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে। টপঅর্ডারের ব্যর্থতার পর সাকিব ও মাহমুদউল্লাহ করেন জোড়া সেঞ্চুরি।

অবশ্য এরপরও যদি না হয় তাহলে টাইগার ভক্তদের মতো সাকিবও বৃষ্টির আশা করেন, ‘দেখেন দুনিয়াতে কোনো কিছুই অসম্ভব নয়। দেখা যাক না কী হয়। আরেকটা আছে উপরের বৃষ্টি, সেটাও আমাদের বাঁচাতে পারে। বেশ কয়েকটা পথ আছে। এখন বাকিটা দেখা যাক।’

Advertisement