Beta

গেইলকে থামিয়ে কোহলির রেকর্ড সেঞ্চুরি

১৫ আগস্ট ২০১৯, ১১:১৪

স্পোর্টস ডেস্ক

মাত্র ৪১ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেললেন ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইল। কিন্তু লাভ হলো না ওয়েস্ট ইন্ডিজের। গেইলের রানে ফেরার দিনে সেঞ্চুরিতে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাতে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে সহজেই জয় তুলে নেয় সফরকারী ভারত।

ক্যারিবীয়দের বিপক্ষে মাত্র ৩৫ ইনিংসেই নবম সেঞ্চুরি হাঁকান কোহলি। যেটা কোনো দলের বিপক্ষে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। এর আগে একটি নির্দিষ্ট দলের বিপক্ষে সর্বোচ্চ নয়টি সেঞ্চুরি করেন শচীন টেন্ডুলকারও। তবে সে রেকর্ড গড়তে কোহলির দ্বিগুণ ম্যাচ খেলেন শচীন। এ ছাড়া এদিন কোহলি স্পর্শ করেন ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরি। শচীনের করা ৪৯ সেঞ্চুরির রেকর্ড থেকে মাত্র ছয়টি সেঞ্চুরি দূরে তিনি। এ ছাড়া অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড থেকে আর মাত্র দুটি সেঞ্চুরি দূরে ভারত অধিনায়ক।

গতকাল বুধবার কোহলির দারুণ দিনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারায় ভারত। এই জয়ের মাধ্যমে টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও সিরিজ জিতে নেয় সফরকারী ভারত।

পোর্ট অব স্পেনে দিনের শুরুর ছবিটা ছিল অন্যরকম। টস জিতে ব্যাটিং নেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার। খেলা শুরুর সময় উইকেট ছিল ব্যাটিংস্বর্গ। এভিন লুইসকে নিয়ে ক্রিস গেইল শুরুটাও করেন সেভাবে। প্রথম ১০ ওভারে বিনা উইকেটে তোলেন ১১৫ রান।

দুই ক্যারবীয় তারকার ব্যাটিং ঝড়ে মনে হয়েছিল লক্ষ্যটা ৩০০ ছাড়াবে। কিন্তু ভারতীয় বোলাররা সেই ঝড় থামিয়ে দেন। প্রথমে লুইসকে (২৯ বলে ৪৩ রান) ফেরান চাহাল। পরের ওভারে খলিল আহমেদের বলে গেইল ফেরেন ৭২ রানে।

এরপর বৃষ্টি বাধায় ম্যাচ নেমে আসে ৩৫ ওভারে। নির্ধারিত ওভারে শেষ পর্যন্ত সাত উইেকটে ২৪০ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

তাতে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় সমান ওভারে ২৫৫ রানের। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোহলির সেঞ্চুরিতে ভর করে ৩২.৩ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা। দলের পক্ষে সর্বোচ্চ ৯৯ বলে ১১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন কোহলি। ৪১ বলে ৬৫ রান করেন শ্রেয়াস আইয়ার।

Advertisement