Beta

আম্পায়াররা কি আজ ইংল্যান্ডের পক্ষে?

১৪ জুলাই ২০১৯, ২১:০০

অনলাইন ডেস্ক

একটা ভুল বদলে দেয় সবকিছু। একটা ভুলে ভেঙ্গে যায় বছরের পর বছর ধরে লালিত স্বপ্ন। যদি আজ নিউজিল্যান্ডের শিরোপা স্বপ্ন ভঙ্গ হয় তবে আম্পায়ার কুমার ধর্মসেনা এবং মারাইস এরাসমাস কি পারবেন এই ক্ষতি পূরণ করতে।

ধর্মসেনা এবং এরাসমাস দুজনেই আইসিসির হয়ে বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিতেছিলেন। অথচ দুজনেই লর্ডসে বিশ্বকাপ ফাইনালে এসে ভুল সিদ্ধান্ত দিলেন। আর এমন প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং এ বিশ্বকাপে আম্পায়ারিংয়ের মান নিয়ে আবারও প্রশ্নের মুখে আইসিসি।

বিশ্বকাপের ফাইনালের মতো বড় ম্যাচে ভুল সিদ্ধান্ত দিয়ে প্রশ্নবিদ্ধ হলেন পরিচিত দুই আম্পায়ার ধর্মসেনা ও এরাসমাস।

ম্যাচের শুরুতেই হেনরি নিকোলসকে এলবিডব্লিউর আউট হিসেবে ঘোষণা করেন ধর্মসেনা। ক্রিস ওকসের বলে ওই সিদ্ধান্ত দেন তিনি। তখন নিকোলস রিভিউ নেওয়ায় বেঁচে যান। টিভি রিপ্লেতে দেখা যায় উইকেট উচ্চতার কারণে স্টাম্প মিস করত।

তবে দুর্ভাগ্য অভিজ্ঞ টেইলরের। মারাইস এরাসমাসের সিদ্ধান্তে রিভিউ নিতে পারেননি টেইলর। কারণ সতীর্থ মাটিন গাপটিল ওকসের বলে আউট হওয়ার সময় রিভিউটি নিয়ে নেন। এতে রিভিউ শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের।

৩৩ ওভার এক বলে তাই রস টেইলর বিদায় নেন ১৫ রানে। মার্ক উডের বলে লেগ বিফোর উইকেট আউট হন তিনি। অথচ এরাসমাসের সিদ্ধান্তটি ছিল সম্পূর্ণ ভুল। স্কয়ার লেগে ব্যাট চালিয়েছিলেন অভিজ্ঞ টেইলর।

তবে তাঁর ব্যাটে না লেগে প্যাডে স্পশ করে বল। টিভি রিপ্লেতে দেখা গেছে বলটি লেগ স্টাম্পের উপর দিয়ে যেতে। তবে টেইলরের হাতে রিভিউ ছিল না। বিশ্বকাপের ফাইনালে এ রকম গুরুত্বপূর্ণ উইকেটের ভুল সিদ্ধান্ত কিউইদের জন্য খুব মর্মান্তিক।

Advertisement