Beta

বিশ্বকাপের ফাইনালে যে কীর্তি গড়লেন উইলিয়ামসন

১৪ জুলাই ২০১৯, ১৯:০২

স্পোর্টস ডেস্ক

বলা যায় অনেকটা একাই নিউজিল্যান্ডকে ফাইনালে তুলেছেন কেন উইলিয়ামসন। ব্যাট হাতে তাঁর অসাধারণ নৈপুণ্যে কিউইরা টানা দ্বিতীয়বার বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট আসরের ফাইনালে ওঠে। ফাইনালেও তিনি ভালো কিছু করবেন এমনটা ধরে নিয়েছিল সবাই। একেবারেই ব্যর্থ না হলেও বড় কোনো সাফল্য পাননি তিনি। তবে এদিন দারুণ একটি কীর্তি গড়েছেন তিনি। শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেট মাহেলা জয়বর্ধনেকে টপকে গেলেন উইলিয়ামসন।

এদিন টস জিতে নিউজিল্যান্ড ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। ২৯ রানেই তারা প্রথম উইকেট হারায়। ক্রিস ওকসের বলে ওপেনার মার্টিন গাপটিল (১৮ বলে ১৯) আউট হয়ে যান। তিনে ব্যাট করতে নেমে হেনরি নিকোলসের সঙ্গে নিউজিল্যান্ডকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু ৫৩ বলে ৩০ রান করে লিয়াম প্লাংকেটের বলে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে বসেন তিনি।

এদিন আউট হওয়ার আগেই বিশ্বরেকর্ড করে ফেলেন উইলিয়ামসন। ২০০৭ বিশ্বকাপে মাহেলা ৫৪৮ রান করেছিলেন। তাঁকেই ছাপিয়ে যান কেন।

এক বিশ্বকাপে রান সংগ্রহের ক্ষেত্রে এতদিন জয়াবর্ধনে ছিলেন ষষ্ঠ স্থনে। এদিন ৩০ রান করে নিউজিল্যান্ড অধিনায়কের মোট সংগ্রহ দাঁড়ায় ৬০৮ রান। তিনি এক লাফে উঠে গেছেন পঞ্চম স্থানে। টপকে গেলেন বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসানকেও। সাকিবের সংগ্রহ ৬০৬ রান। চলমান বিশ্বকাপে তিনি এই রান করেন।  

সব বিশ্বকাপ মিলে ৬৭৩ রান করে শীর্ষে আছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ২০০৩ বিশ্বকাপে তিনি করেছিলেন ৬৭৩ রান। এই তালিকায় দ্বিতীয় স্থানে ম্যাথু হেইডেন তিনি ২০০৭ বিশ্বকাপে করেছিলেন ৬৫৯ রান। আর রোহিত শর্মা (৬৪৭) ও ডেভিড ওয়ার্নার (৬৪৭) যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন।

অবশ্য এদিন নিউজিল্যান্ড অধিনায়কের সামনে সুযোগ ছিল চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার। তিনি যদি সেঞ্চুরি করতে পারতেন তাহলে রোহিত শর্মাকে (৬৪৭) টপকে নতুন রেকর্ড করতে পারতেন। কিন্তু সেই রেকর্ড অধরাই রয়ে গেল তাঁর।

Advertisement