Beta

লর্ডসে কাল ফাইনাল, অপেক্ষায় আছে বাংলাদেশও

১৩ জুলাই ২০১৯, ২২:০০ | আপডেট: ১৩ জুলাই ২০১৯, ২২:১৫

স্পোর্টস ডেস্ক

লর্ডসে কাল বিশ্বকাপের ফাইনাল। ক্রিকেট বিশ্ব অপেক্ষায় থাকবে নতুন চ্যাম্পিয়নের জন্য। ম্যাচ শেষে প্রথমবারের মত ইংল্যান্ড বা নিউজিল্যান্ড তুলে ধরবে ট্রফি। এ সময়টির জন্য অপেক্ষা করবে বাংলাদেশও!

কারণ বিশ্বকাপের সেরা ক্রিকেটারের নামটিও ঘোষণা করা হবে তখন। প্রথমবারের মতো বাংলাদেশের কেউ হতে পারেন আসরের সেরা ক্রিকেটার। সেই সাকিব আল হাসানের নামটি শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করবে বাংলাদেশের মানুষ।

‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ হওয়ার দৌড়ে দারুণভাবে এগিয়ে আছেন সাকিব। চলতি বিশ্বকাপ দুর্দান্ত কেটেছে এই সুপারম্যানের। কেবল একটি ম্যাচ ছাড়া সব ম্যাচেই পেয়েছেন অর্ধশতক। পেয়েছেন দুটি শতক।

আসর সেরা হওয়ার দৌড়ে রান ও উইকেট দিয়ে একমাত্র সাকিব আল হাসানই এগিয়ে আছেন। বাংলাদেশের তিনটি জয়েই তিনি ছিলেন ম্যান অব দ্য ম্যাচ। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেয়েছেন শতক। চলতি আসরে তাঁর মোট রান ৬০৬। পেয়েছেন ১১টি উইকেট। ৫ উইকেট নিয়ে একাই গুঁড়িয়ে দিয়েছেন আফগানিস্তানকে।

বিশ্বকাপের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে কোনো আসরে ৬০০ এরও বেশি রান ও ১০টিরও বেশি উইকেট নেওয়ার বিরল রেকর্ড সাকিবই করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি হলে হয়তো রান ও উইকেট আরো বেশি পেতেন তিনি। বৃষ্টির কারণে ম্যাচটি ভেসে যায়।

এই সুপারম্যানের একটিই দুঃখ বাংলাদেশ যেতে পারেনি সেমিফাইনালে। নয়তো সাকিব ছিলেন সত্যিই অদম্য।

সেরা হওয়ার পথে সাকিবকে চ্যালেঞ্জ জানানোর মতো আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। এখন পর্যন্ত তাঁর সংগ্রহ ৫৪৮ রান। ফাইনাল খেলছেন, তাই বাড়বে রানের পরিমাণও। তবে রানের চেয়ে বেশি আলোচিত হচ্ছে তাঁর অধিনায়কত্ব। বলতে গেলে তিনি একাই নিউজিল্যান্ডকে তুলেছেন ফাইনালে। দলের দুঃসময়ে ব্যাট হাতে হাল ধরেছেন। ফিল্ডিং সাজিয়েছেন দারুণভাবে। বোলার পরিবর্তন করে ব্রেক থ্রু আনতে ভূমিকা রেখেছেন।

ব্যাট হাতে চলতি বিশ্বকাপে দুর্দান্ত ছিলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এক আসরে সর্বোচ্চ ৫টি শতকের রেকর্ডও গড়েছেন তিনি। তাঁর সংগ্রহ ৬৪৮ রান। ফাইনালের আগ পর্যন্ত এটাই সর্বোচ্চ।

Advertisement