Beta

শেষটা রাঙাতে পারল না আফগানিস্তান

০৪ জুলাই ২০১৯, ২৩:৩৪

স্পোর্টস ডেস্ক

লক্ষ্যটা বেশ বড়ই, জিততে হলে ৩১২ রান করতে হবে। আফগানিস্তানের জন্য তা কঠিন হলেও বড় লক্ষ্যে শুরুটা দারুণ করেছিল তারা। ১৭৪ রান করেছিল তারা তিন উইকেটে। তখন মনে হয়েছিল ভালো কিছু করতেও পারে। না, শেষ পর্যন্ত পারেনি টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটি। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ২৩ রানে হেরে গেছে তারা।

হেডিংলিতে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করে ৩১১ রান করে। জবাবে আফগানিস্তানের ইনিংস থামে ২৮৮ রানে। আসরে তাই একটি ম্যাচেও জয় পায়নি আফগানরা।

হারলেও এই ম্যাচে আফগানরা কিছুটা লড়াই করেছে। ইকরাম আলী ৮৬, রহমত শাহ ৬২, আসগর আফগান ৪০ রান করেও দলের হার এড়াতে পারেনি।    

এর আগে দিনের শুরুতে গেইল ছিলেন যথারীতি ব্যর্থ। মাত্র ৭ রানে দৌলত জাদরানের বলে আউট হলেন তিনি। ওই ৭ রান করতে বল খেলেছেন ১৮। লুইস অর্ধশতক করেছেন। ৫৮ রান করে আউট হয়েছেন তিনি। শাই হোপ খেলেছেন দুর্দান্ত। ছয় চার ও দুই ছক্কায় ৭৭ রানে আউট হয়েছেন তিনি। তাঁকে সঙ্গ দিয়েছেন পুরান। রান আউট হওয়ার আগে ৪৩ বলে ৫৮ রান করেছেন তিনি।  অধিনায়ক হোল্ডারও আজ বেশ চড়াও হয়েছেন আফগান বোলারদের ওপর। ৩৪ বলে ৪৫ করেছেন তিনি। একটি চার মেরেছেন তিনি, কিন্তু ছয় মেরেছেন চারটি।

আফগান বোলারদের মধ্যে দৌলত জাদরান দুইটি উইকেট পেয়েছেন। রশিদ খান আজও মার খেয়েছেন। ১০ ওভারে ৫২ রান দিয়ে নিয়েছেন মাত্র একটি উইকেট।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলছে আফগানিস্তান। আর প্রথম দুটি আসরের শিরোপা জয় করেছে ওয়েস্ট ইন্ডিজ। এতটুকু বললে মনে হবে ওয়েস্ট ইন্ডিজের কাছে বুঝি উড়েই যাবে আফগানিস্তান।

তবে শুনুন দুই দলের মুখোমুখি হওয়ার ফল। এ পর্যন্ত চারবার খেলা হয়েছে দুদলের। এর মধ্যে তিনবারই জয় পেয়েছে আফগানিস্তান। একবার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ!

চলতি বিশ্বকাপে দুদলই আগে বিদায় নিশ্চিত করেছে। হেডিলিংতে আজকের খেলাটা ছিল কেবলই আনুষ্ঠানিকতার।

Advertisement