Beta

সাকিবকে কিংবদন্তিদের কাতারে রাখলেন যোশি

২৫ জুন ২০১৯, ১৮:৫৫

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে দারুণ জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যে ৬২ রানে জয় পায় টাইগাররা। পুরো ক্রিকেট বিশ্ব এখন বাংলাদেশি তারকার প্রশংসায় পঞ্চমুখ। আর বাংলাদেশ দলের স্পিন কোচ সুনীল যোশি তাই সাকিবকে কিংবদন্তি ক্রিকেটারের কাতারে রেখেছেন।

সাকিবকে এখনই কিংবদন্তি বলা যায় কি না, এমন প্রশ্নের  জবাবে যোশি বলেন, ‘কেন নয়? সে এই মুহূর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নাম্বার অলরাউন্ডার। সে একজন কিংবদন্তি, এতে কোনো সন্দেহ নেই। বাংলাদেশ দলে তার মতো একজন খেলোয়াড় থাকা অনেক বড় ব্যাপার।’

চলমান বিশ্বকাপে বাংলাদেশের স্পিনাররা বেশ ভালো করছে। যোশি নিজেও খুশি স্পিনাদের পারফরমেন্সে, ‘স্পিন কোচ হিসেবে এর চেয়ে আর বেশি কিছু চাওয়া যায় না। সাকিব নিজের ফিটনেস নিয়ে খুব বেশি নজর দিচ্ছে। সম্প্রতি পাঁচ থেকে ছয় কেজি ওজন কমিয়েছে সে। আপনারা তার উন্নতিটা চোখে দেখতেই পাচ্ছেন। রানিং বিটুইন দ্য উইকেটে তার গতি বেড়েছে। তার উপস্থিতি মূলত আমাদের ম্যাচে এগিয়ে দিচ্ছে।’

আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে নিজেদের অষ্টম ম্যাচে খেলবে বাংলাদেশ। ভারতের দুজন ভালো মানের স্পিনার আছে। তবে যুজবেন্দ্রা চাহাল ও কুলদীপ যাদবকে নিয়ে চিন্তিত নন যোশি, ‘আমরা ভালো করেই জানি, তারা স্পিন ভালো খেলে। আমরাও কিন্তু স্পিন ভালো খেলি। আফগানদের বিপক্ষে সেটা প্রমাণ হয়েছে।’

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দারুণ কিছু কীর্তি গড়েছেন সাকিব। বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রান ও ৩২ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন এই বাংলাদেশি অলরাউন্ডার। আর বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে এক ম্যাচে অর্ধশতক করেন এবং পাঁচ উইকেট নেন তিনি। এর আগে ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং এই কীর্তি গড়েছিলেন।

এটি সাকিবের ক্যারিয়ারের সেরা ওয়ানডে বোলিং। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ ওভারে ৪৭ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সাকিব ব্যাট হাতেও উজ্জ্বল ছিলেন। ৫১ রান করেন তিনি। বিশ্বকাপে এখন তাঁর মোট সংগ্রহ ৪৭৬ রান। সাত ম্যাচে তিনটি হাফঞ্চেুরি ও দুটি সেঞ্চুরিতে এই রান করেন তিনি।

চলমান বিশ্বকাপে দারুণ উজ্জ্বল সাকিবের ব্যাট। এখন পর্যন্ত সবকটি ম্যাচেই দারুণ সাফল্য পেয়েছেন তিনি। সোমবার আফগানিস্তানের বিপক্ষেও সে ধারাবাহিকতা বজায় রেখেছেন।  আর বিশ্বকাপে এখন পর্যন্ত ২৭ ম্যাচ খেলে ১০১৬ রান করেন তিনি।

Advertisement