Beta

এবার সাকিব-জাদু বল হাতে

২৪ জুন ২০১৯, ২২:১৮ | আপডেট: ২৪ জুন ২০১৯, ২৩:৫৮

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানের সংগ্রহ তখন ১০৪ রান, উইকেট হারিয়েছে মাত্র দুটি। ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছিল তারা। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বল তুলে দিয়েছেন সাকিব আল হাসানের হাতে। ব্যক্তিগত ষষ্ঠ এবং ইনিংসের ২৮তম ওভারে দলকে চমৎকার ব্রেক-থ্রু এনে দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ইনিংসের ২৮তম ওভারের প্রথম বলেই আফগান অধিনায়ক গুলবাদিন নাইবকে সাজঘরে ফেরান সাকিব। এক বল বাদে আরেক ডেঞ্জারম্যান মোহাম্মদ নবিকে সরাসির বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান এই বাঁহাতি স্পিনার।

এ তো গেল এক ওভারের চিত্র। সাকিব এদিন বল হাতে চমৎকার নৈপুণ্য দেখাচ্ছেন। আফগানদের পড়া প্রথম উইকেটটিও নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডরা। রহমত সাহকে তামিম ইকবালের ক্যাচ বানিয়ে আউট করেন। এর পর ব্যক্তিগত সপ্তম ওভারে আসগর আফগানকে এবং নবম ওভারে নাজিবুল্লাহ জাদরানকে আউট করেন। ১০ ওভার বল করে ২৯ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন সাকিব।

তাই দারুণ দুটি কীর্তিও গড়েন সাকিব। বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রান ও ৩২ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন এই বাংলাদেশি অলরাউন্ডার। আর বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে এক ম্যাচে অর্ধশতক করেন এবং পাঁচ উইকেট নেন তিনি।

এটি সাকিবের ক্যারিয়ারের সেরা ওয়ানডে বোলিং। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ ওভারে ৪৭ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সাকিব ব্যাট হাতেও উজ্জ্বল ছিলেন। ৫১ রান করে  রান সংগ্রহের ক্ষেত্রে আবার সবার ওপরে উঠে গেছেন তিনি। বিশ্বকাপে এখন তাঁর মোট সংগ্রহ ৪৭৬ রান। সাত ম্যাচে তিনটি হাফঞ্চেুরি ও দুটি সেঞ্চুরিতে এই রান করেন তিনি। আর ওয়ার্নার ছয় ম্যাচে ৪৪৭ রান করে দ্বিতীয় স্থানে আছেন। আর তৃতীয় স্থানে থাকা জো রুটের সংগ্রহ ৪২৪ রান। 

চলমান বিশ্বকাপে দারুণ উজ্জ্বল সাকিবের ব্যাট। এখন পর্যন্ত সবকটি ম্যাচেই দারুণ সাফল্য পেয়েছেন তিনি। আজ সোমবার আফগানিস্তানের বিপক্ষেও সে ধারাবাহিকতা বজায় রেখেছেন। আর বিশ্বকাপে এখন পর্যন্ত ২৭ ম্যাচ খেলে ১০১৬ রান করেন তিনি।

এদিকে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাকিব ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলক গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে। বাংলাদেশের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০৪ ম্যাচে নয়টি সেঞ্চুরি ও ৪৬টি হাফসেঞ্চুরিতে ৬১৯৩ রান করেন তিনি।

Advertisement