Beta

অবশেষে দেখা দিলেন জ্যোতিষী ম্যাককালাম!

১৯ জুন ২০১৯, ১৭:৩০

অনলাইন ডেস্ক
দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ম্যাচের আগে মাঠে দেখা গেল ম্যাককালামকে। ছবি : রয়টার্স

গত ম্যাচে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে শেষ চারে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। জেসন হোল্ডারের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে সাকিব-লিটন জুটি। এমন জয়ে আত্মবিশ্বাসী টাইগার শিবির।

কিন্তু মজার ব্যাপার হলো, জয়ের আনন্দের পাশাপাশি টাইগারভক্তরা মনে মনে একজন জ্যোতিষীকে খুঁজে বেড়াচ্ছেন। তিনি আর কেউ না, তিনি হলেন ‘জ্যোতিষী’ ব্রেন্ডন ম্যাককালাম।

বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর সবার মনে প্রশ্ন কোথায় গেলেন টাইগারদের ভবিষ্যৎ বাতলে দেওয়া সেই ক্রিকেটের জ্যোতিষী সাহেব? তিনি কই হারিয়ে গেলেন?

তবে টাইগারভক্তদের জন্য রয়েছে সুখবর। অপেক্ষার প্রহর আর লম্বা না করে তিনি আজ দেখা দিলেন এজবাস্টন স্টেডিয়ামে। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে হঠাৎ তিনি মাইক্রোফোন হাতে আবির্ভাব হলেন। সঙ্গে ছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি শন পলক।

তাঁর দেখা পেয়ে এবার হয়তো একটু স্বস্তির নিশ্বাস ফেলতেই পারেন টাইগারভক্তরা।

মারকুটে ব্যাটসম্যান হিসেবে ব্রেন্ডন ম্যাককালামের যথেষ্ট সুনাম ছিল। কিন্তু জ্যোতিষীশাস্ত্রে তো নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যানের দক্ষতার কথা কখনোই শোনা যায়নি। তাঁর গণনার ওপরে কারো আস্থা আছে বলেও মনে হয় না। বিশেষ করে এখন থেকে বাংলাদেশি সমর্থকরা প্রকাশ্যে ম্যাককালামের ভবিষ্যদ্বাণীর ওপর পুরোপুরি অনাস্থা জানাতে পারেন।

বেশির ভাগ ক্রিকেটবোদ্ধা যেখানে বলছেন, ক্রিকেট বিশ্বকাপে চমক দেখাবে বাংলাদেশ, সেখানে ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী বাংলাদেশ ম্যাচ জিতবে মাত্র একটি। ২০০৩ বিশ্বকাপ ছাড়া প্রতি বিশ্বকাপেই একাধিক ম্যাচ জেতা বাংলাদেশের সমর্থকদের জন্য এমন কিছু তো মানা কঠিনই।

২০১৯ বিশ্বকাপ শুরুর আগে গ্রুপ পর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেছেন ম্যাককালাম। সেটি আবার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে তিনি বলেন, শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি আটটি ম্যাচেই হারবে মাশরাফি বাহিনী। বাংলাদেশের মতো একটি ম্যাচ জিতবে শ্রীলঙ্কাও, সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ ও লঙ্কানদের চেয়ে ম্যাককালাম এগিয়ে রেখেছেন আফগানিস্তানকে।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাওয়া আফগানদের নামের পাশে দুই জয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রেখেছেন ম্যাককালাম। সাবেক কিউই ব্যাটসম্যানের মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে কেবল ইংল্যান্ড ও ভারত। অর্থাৎ তারা হারবে একটি করে ম্যাচ।

ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ইংল্যান্ড হারবে কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষে আর ইংল্যান্ডের বিপক্ষে হারবে ভারত। এর পরেই এগিয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়াকে। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচে জিতবে বর্তমান চ্যাম্পিয়নরা। এর পরে চতুর্থ স্থানের লড়াইয়ের জন্য রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে।

তবে খাতা-কলমের হিসাব তোয়াক্কা না করে ক্যারিবিয়ান বোলারদের বেধড়ক পিটিয়ে সাকিব-লিটন বুঝিয়ে দিয়েছেন, টাইগাররা কী করতে পারে।

Advertisement