Beta

বাজেটে ফুটবল উন্নয়নে বিশেষ বরাদ্দ

১৩ জুন ২০১৯, ১৭:৫৩

ক্রীড়া প্রতিবেদক

বেশ কিছুদিন ধরেই জাতীয় বাজেটে বরাদ্দ চেয়ে আসছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। শেষ পর্যন্ত ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ফুটবলের উন্নয়নে ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এই অর্থ ব্যয় হবে ফুটবল উন্নয়ন এবং প্রতিভা অন্বেষণে। তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে জন্য বরাদ্দ হয়েছে এক কোটি ৪৮ লাখ ৯১ হাজার ২০০ টাকা। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে এই খাতে বাজেট ছিল এক কোটি ৫১ লাখ ৯২ হাজার ২১৭ টাকা। গত বছরের তুলনায় এবারের বাজেটে কমেছে তিন লাখ এক হাজার ১৭ টাকা।

অবশ্য বাফুফে বাজেট চেয়েছিল ৬০ কোটি টাকা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কোনো টাকা চায়নি। এর বাইরে অন্য ক্রীড়া ফেডারেশনগুলো এরই মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বাজেট জমা দিয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ করেছেন।

এটি হচ্ছে দেশের ৪৮তম ও বর্তমান অর্থমন্ত্রীর প্রথম বাজেট। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের উৎস হতে তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা এবং এনবিআর বহির্ভূত সূত্র হতে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ১৪ হাজার ৫০০ কোটি টাকা।

এ ছাড়া কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে দুই লাখ দুই হাজার ৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ।

Advertisement