Beta

ইতিহাস গড়া হলো না অস্ট্রেলিয়ার

০৯ জুন ২০১৯, ২১:৫০ | আপডেট: ০৯ জুন ২০১৯, ২৩:৫০

স্পোর্টস ডেস্ক

বিশাল চ্যালেঞ্জ অস্ট্রেলিয়ার সামনে। জিততে হলে করতে হবে ৩৫৩ রান। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে এই রান তাড়া করতে নেমে ভালোই খেলেছিল অস্ট্রেলিয়া। আশা জাগিয়েও তুলেছিল জয়ের। না, শেষ পর্যন্ত পারেনি। জয়ের কাছাকাছি গিয়েও ৩১৬ রানে থেমে গেছে তাদের ইনিংস। তাই ভারতের কাছে হেরে গেছে ৩৬ রানে। 

এই ম্যাচ জিতলে রেকর্ড হতো অস্ট্রেলিয়ার। বিশ্বকাপে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড গড়ে ফেলতে পারত। অবশ্য এই রেকর্ড আয়ারল্যান্ডের দখলে আছে। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৩২৮ তাড়া করে জিতেছিল তারা। অস্ট্রেলিয়া পারেনি এই রেকর্ড ভাঙতে। 

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি রেকর্ড হয়েছে, বিশ্বকাপে তাদের বিপক্ষে এক ইনিংসে এত রান করতে পারেনি কোনো দল।

হারলেও স্মিথ (৬৯) ওয়ার্নার (৫৬) ও খাজা (৪২) ও ক্যারির (৫৫*) অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় ম্যাচটিকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও শেষ পর্যন্ত জয়ের উল্লাস করতে পারেনি তারা।

এর আগে ওভালে এই ম্যাচে ভারত করে ৩৫২ রানের বিশাল সংগ্রহ। শিখর ধাওয়ানের (১১৭) সেঞ্চুরি ও বিরাট কোহলির ৮২ রানের ওপর ভর করেই এই বড় সংগ্রহ গড়ে ভারত। আর রোহিত শর্মা ৫৭ ও হার্দিক পান্ডিয়া ৪৮ রান করে আউট হন। সাবেক অধিনায়ক ধোনি করেন ২৭ রান।

অস্ট্রেলিয়ার বোলাররা খুব একটা সুবিধা করতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানদের সামনে। কেউই খুব বড় কোনো সাফল্য পাননি।

প্রথম দুই ম্যাচে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে অস্ট্রেলিয়া। এবার অ্যারন ফিঞ্চের দলের সামনে বড় বাধা ভারত।

অন্যদিকে বিশ্বকাপে এ পর্যন্ত একটি ম্যাচ খেলেছে ভারত। রোহিত শর্মার শতকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় উইকেটে সহজ জয় পায় বিরাট কোহলির দল।

গেল বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতকে বিদায় করে শিরোপা জিতে অস্ট্রেলিয়া। এর আগের আসরের কোয়ার্টার ফাইনাল থেকে অস্ট্রেলিয়াকে বিদায় করে দ্বিতীয় শিরোপা জিতে ভারত।

মুখোমুখি ১৩৬ ওয়ানডেতে ৭৭ ম্যাচে জয় অস্ট্রেলিয়ার, আর ভারতের জয় ৪৯টিতে। বিশ্বকাপে ১১ ম্যাচের আটটিতে জয় পেয়ে এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারত জিতেছে মাত্র ৩টি ম্যাচে।

Advertisement