Beta

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড : পরিসংখ্যান কী বলছে?

০৫ জুন ২০১৯, ১১:৪২ | আপডেট: ০৫ জুন ২০১৯, ১৩:০৭

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। আজ বুধবার ওভালে লড়াইয়ে নামবে দুই দল। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে দাপটের সঙ্গে আসর শুরু করেছে।

লন্ডনের ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। গত রোববার (২ জুন) এই মাঠেই নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ দলীয় স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার পরিসংখ্যানগত কিছু তথ্য

দুদলের গত দশ ম্যাচের আটটিতেই জয় পেয়েছে নিউজিল্যান্ড। ব্ল্যাক ক্যাপস শেষবার টাইগারদের কাছে হেরেছিল ইংল্যান্ডের মাটিতেই। সেটি ছিল ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ওই ম্যাচে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের জোড়া শতকে জিতেছিল বাংলাদেশ।

আজকের ম্যাচের আগে ৩৪ বার মুখোমুখি হয়েছে দুদল। কিউইরা জিতেছে ২৪টি ম্যাচ। বাংলাদেশের জয় দশটি।

বিশ্বকাপে এখন পর্যন্ত দুদল মুখোমুখি হয়েছে চারবার (১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫)। প্রতিবারই পরে ব্যাট করে ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।

আজ যে মাঠে খেলা হবে, সেই ওভালে নিজেদের শেষ দুটি ম্যাচে জিতেছে নিউজিল্যান্ড। অন্যদিকে, এই মাঠে এখন পর্যন্ত তিনবার খেলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে একমাত্র জয়টি পেয়েছে বাংলাদেশ।

মাইলফলকের হাতছানি দুদলের সামনেই

আজকের ম্যাচ খেলতে নামলে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশের হয়ে এই কীর্তি আছে দলনেতা মাশরাফি বিন মুর্তজা ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের।

মাইলফলকের কাছাকাছি আছেন মাশরাফিও। বাংলাদেশের অধিনায়ক হিসেবে ৭৮ ম্যাচে ৯৭ উইকেট নেওয়া ম্যাশের উইকেটের শতক পূরণ করতে লাগবে মাত্র তিনটি উইকেট।

অন্যদিকে ওয়ানডে ক্যারিয়ারে উইকেটের অর্ধশতক পূরণ করতে কিউই পেসার লোকি ফার্গুসনের দরকার একটি উইকেট।

নিউজিল্যান্ড বনাম সাকিব

নিউজিল্যান্ড কি সাকিবের প্রিয় প্রতিপক্ষ? কিংবা নিউজিল্যান্ডকে পেলেই কি জ্বলে ওঠেন সাকিব? এই প্রশ্নগুলো করা যেতেই পারে, কারণ নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে সব সময়ই উজ্জ্বল সাকিব।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২১ ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। দুটি শতকসহ করেছেন ৫৭৫ রান, সর্বোচ্চ ইনিংস ১১৪ রানের।

এর মধ্যে কার্ডিফে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে জুটি বেঁধে শতক করেছেন সাকিব। ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব এখন পর্যন্ত উইকেট নিয়েছেন ৩৫টি।

সাকিবের নৈপুণ্যে ২০১০ সালে বাংলাদেশ নিউজিল্যান্ডকে (৪-০) ধবল ধোলাই করে বাংলাদেশ। পাঁচ ওয়ানডের ওই সিরিজের চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের বর্তমান অধিনায়ক এবং তৎকালীন নবাগত ব্যাটসম্যান কেইন উইলিয়ামসন ও সাকিব সেঞ্চুরি করেছিলেন।

গতকাল মঙ্গলবার নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান টম ল্যাথাম জানিয়েছিলেন সাকিব আল হাসানকে নিয়ে তাদের আলাদা করে পরিকল্পনার কথা। তাই বোঝাই যাচ্ছে আজকের ম্যাচে নিউজিল্যান্ডের চিন্তার অনেকটা জায়গা জুড়ে আছেন সাকিব আল হাসান।

Advertisement