Beta

এবারের বিশ্বকাপ মিস করবেন যাঁরা

২৯ মে ২০১৯, ১৪:৪৫

স্পোর্টস ডেস্ক

আগামীকাল বৃহস্পতিবার মাঠে গড়াবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট যজ্ঞ। এবারের বিশ্বকাপে বড় একটি পরিবর্তন চোখে পড়বে অনেকের। গতবারের অনেক তারকা এবারের বিশ্বকাপে থাকছেন না। এমন কিছু তারকার পরিচিতি তুলে ধরা হলো।

মাইকেল ক্লাক (অস্ট্রেলিয়া)

মাইকেল ক্লার্ক গত বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন। ক্যারিয়ারের শেষ দিকে দলের অধিনায়ক হিসেবে রিকি পন্টিংয়ের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। ২০১৫ রূপকথার বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দেন তিনি। যার মাধ্যমে রেকর্ড চতুর্থবার বিশ্বকাপ শিরোপা জয় করে অসিরা। মজার বিষয় হচ্ছে, ২০১৫ বিশ্বকাপ ফাইনাল ছিল ক্লার্কের শেষ ওয়ানডে ম্যাচ। একইভাবে সে বছরের শেষ দিকে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট থেকে অবসর নেন তিনি।

উইলিয়াম পোর্টারফিল্ড (আয়ারল্যান্ড)

আয়ারল্যান্ড দল নিয়ে আলোচনা করতে গেলে অবশ্যই উইলিয়াম পোর্টারফিল্ডের নাম আসবে সবারে আগে। বিশ্বকাপে তাঁর অধিনায়কত্বে আয়ারল্যান্ড দারুণ কিছু সাফল্য পায়। ২০১১ সালে ইংল্যান্ডকে পরাজিত করে সবচেয়ে বড় বিস্ময়ের জন্ম দিয়েছিল তারা। এ ছাড়া ২০১৫ বিশ্বকাপেও দারুণ খেলে। তবে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না আইরিশদের। দলটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।

মিসবাহ উল হক (পাকিস্তান)

পাকিস্তানি কিংবদন্তি ক্রিকেটার মিসবাহ উল হক। দেশটির ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক তিনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে বিশেষ পরিচিত পাওয়া এই অধিনায়কের রয়েছে বিশেষ অর্জন; টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে হারানো। তাঁর ওয়ানডে অধিনায়কত্ব ক্যারিয়ারটা ছিল খানিকটা ভিন্ন ধর্মী। তবে বোর্ডের সমর্থন পাওয়ার পর ক্রিকেটের সব ফরম্যাটেই অসাধারণ কিছু ফল এনে দিয়েছেন মিসবাহ। ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন মিসবাহ।

ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম নিঃসন্দেহে বিশ্ব ক্রিকেট ইতিহাসে অত্যন্ত জনপ্রিয় একজন ক্রিকেটার। বিশ্বকাপে দলকে ফাইনালে ওঠানো নিউজিল্যান্ডের প্রথম অধিনায়কও তিনি। তাঁর নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপের ফাইনাল খেলে নিউজিল্যান্ড। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁদের। বিশ্বকাপ শেষে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি।

এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

ক্রিকেট ইতিহাসে সেরা আগ্রাসী ব্যাটসম্যানদের একজন এবি ডি ভিলিয়ার্স।  ক্রিকেটের সব শট খেলতে সক্ষম এ তারকার অধিনায়কত্ব ক্যারিয়ারও ছিল দারুণ। ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলের নেতৃত্ব দেন তিনি। তবে তারপরই আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নেন। তাঁর নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা দল ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল। তবে  নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে টুর্নামেন্টে থেকে বিদায় নিতে হয়।

Advertisement