Beta

বিশ্বকাপের দলে যে কারণে নেই তাসকিন-ইমরুল!

১৭ এপ্রিল ২০১৯, ১৬:৪৭

স্পোর্টস ডেস্ক

আসন্ন বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে গতকাল মঙ্গলবার। বিসিবি ঘোষিত এই দলে জায়গা পাননি পেসার তাসকিন আহমেদ ও অভিজ্ঞ ওপেনার ইমরুল কায়েস।

তাসকিন বিপিএলের গত আসরে গোড়ালির ইনজুরির কারণে দীর্ঘদিন ক্রিকেটের বাইরে ছিলেন। সুস্থ হয়ে সম্প্রতি খেলা শুরু করেছেন ঢাকা প্রিমিয়ার লিগে। লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে প্রথম ম্যাচে ভালো কিছু করেতে পারেননি।

অন্যদিকে গত বছরটা দারুণভাবে পার করেছেন ওপেনার ইমরুল কায়েস। আট ম্যাচে দুটি সেঞ্চুরিতে করেছেন ৪৩৬ রান। তবে চলমান ঢাকা লিগে ব্যর্থ হয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

বিশ্বকাপের স্কোয়াড থেকে ইমরুল কায়েসের বাদ পড়ার বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘কম্বিনেশনের কথা মাথায় রেখেই ইমরুলকে বাদ দেওয়া হয়েছে। টিম ম্যানেজমেন্ট টপঅর্ডারে ডানহাতি ও বাঁহাতি ব্যাটসম্যানের কম্বিনেশন করতে চায়। যে কারণে আমরা ইমরুলকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

ইমরুল কায়েসের পরিবর্তে দলে রাখা হয়েছে বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকারকে। গত বছর নয় ম্যাচে ৩০৭ রান করেছেন তিনি। একটি সেঞ্চুরি রয়েছে তাঁর। চলমান ঢাকা লিগে মিডলঅর্ডারে খুব বেশি ভালো করতে পারেননি তিনি।

দল ঘোষণার পর মিনহাজুল আবেদীন  বলেন, ‘এটা সত্য যে সৌম্য সরকারের বর্তমান ফর্ম নিয়ে কিছুটা হতাশা রয়েছে। তবে বিশ্বকাপের আগে সে ফর্মে ফিরবে বলে আমরা আশাবাদী। জাতীয় দলের হয়ে এর আগেও সে ভালো করেছে।’

অন্যদিকে ফিটনেসের কারণে তাসকিন আহমেদ বাদ পড়েছেন। বিপিএলের সর্বশেষ মৌসুমে বল হাতে দারুণ করেন তিনি। তবে সিলেট সিক্সার্সের হয়ে শেষ ম্যাচে ইনজুরিতে পড়েন এই পেসার। ইনজুরির কারণে দুই মাসেরও বেশি সময় মাঠের বাইরে ছিলেন তিনি।

এ ব্যাপারে নান্নু বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে খেলার জন্য তাসকিন যথেষ্ট ফিট নয়। বিপিএলে ভালো করায় তাকে আমরা নিউজিল্যান্ড সফরের জন্য বিবেচনা করেছিলাম। কিন্তু সে আবারও ইনজুরিতে পড়ে। ঢাকা লিগে সে একটি ম্যাচ খেলেছে এবং মনে হয়েছে পুরোপুরি ফিটনেস ফিরে পায়নি। তবে এখনো অনেক সময় আছে। যদি আয়ারল্যান্ড সফরে কোনো পেসার ইনজুরিতে পড়ে, তাহলে আমরা তাকে বিবেচনা করব।’

তাসকিনের পরিবর্তে আবু জায়েদ রাহিকে প্রথমবারের মতো ওয়ানডে দলে রেখেছেন নির্বাচকরা। ডানহাতি এই পেসারের বল সুইং করানোর সামর্থ্য রয়েছে।

রাহি জাতীয় দলের হয়ে পাঁচটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ১১টি ও টি-টোয়েন্টিতে চারটি উইকেট শিকার করেছেন তিনি।

নান্নু বলেন, ‘আবু জায়েদ নিউজিল্যান্ডে টেস্ট খেলেছে, তবে সীমিত পরিসরের ক্রিকেটে খেলার সুযোগ পায়নি। আমরা দেখেছি, আমাদের যেকোনো বোলারের চেয়ে তার বল সুইং করার সামর্থ্য বেশি। যেহেতু ইংল্যান্ডে বিশ্বকাপ, তাই আমরা ভেবেছি তাকে নিলে ভালো হবে।’

আগামী ৩০ মে থেকে ১৪ জুলাই বসছে ক্রিকেটের সবচেয়ে বড় জমজমাট এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Advertisement