Beta

মেসির জাদু দেখল ফুটবল বিশ্ব

১৭ এপ্রিল ২০১৯, ১১:১৪

স্পোর্টস ডেস্ক

ম্যাচের আগে বেশ হাঁকডাক শোনা যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেড শিবির থেকে। ইউনাইটেডের তারকা খেলোয়াড় পল পগবা ও রোমেলু লুকাকুরা বার্সেলোনাকে আক্রমণাত্মক ফুটবলে উড়িয়ে দিতে চেয়েছিলেন। উত্তেজনার মধ্যেই মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হয় বিশ্ব ফুটবলের এই দুই বড় ক্লাব। বার্সার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচে  শেষ হাসি হাসলেন একজনই, লিওনেল মেসি। তাঁর জাদুকরি ফুটবলে ইউনাইটেডকে ৩-০ গোলে পরাজিত করে সেমিফাইনালে উঠে গেছে কাতালানরা।

জোড়া গোল করে ফুটবলবিশ্বকে আবার নিজের ফুটবল জাদুতে বিস্মিত করেছেন আর্জেন্টাইন সুপারস্টার। গত বুধবার প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে জিতেছিল বার্সা। দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে ইউনাইটেডকে উড়িয়ে শেষ চার নিশ্চিত করছে আর্নেস্তো ভেলভার্দের দল।

ন্যু ক্যাম্পে ম্যাচের শুরুতে অবশ্য আক্রমণাত্মক ফুটবলই খেলতে থাকে ইউনাইটেড। প্রথম ১০ মিনিটে বার্সেলোনার রক্ষণভাগে রীতিমতো আক্রমণের ঢেউ বইয়ে দেয় ইংলিশ ক্লাবটি। ম্যাচের প্রথম মিনিটেই এগিয়ে যেতে পারত পগবা-লুকাকুরা। তবে মার্কাস র‌্যাশফোর্ডের শট অল্পের জন্য ক্রসবার ঘেঁষে বাইরে চলে যায়। চতুর্থ মিনিটে লিনগার্ডের শট কোনোমতে রক্ষা করেন বার্সা গোলরক্ষক স্টেগেন।  

খেলার ধারার বিপরীতে ম্যাচের দশম মিনিটে ইউনাইটেডের ডি-বক্সে রাকিটিচ পড়ে গেলে পেনাল্টি পায় বার্সেলোনা। তবে ভিএআরের সাহায্য নিয়ে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। তবে ম্যাচের ১৬ মিনিটে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় বার্সা। ইউনাইটেডের মিডফিল্ডার অ্যাশলে ইয়ংয়ের কাছ থেকে বল কেড়ে নিয়ে এক জনকে কাটিয়ে বাঁ পায়ের দুর্দান্ত শটে গোল করে দলকে এগিয়ে দেন লিওনেল মেসি।

ঠিক চার মিনিট পর দ্বিতীয় গোল পেয়ে যায় কাতালানরা। ইউনাইটেড গোলরক্ষকের অমার্জনীয় ভুলে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্বাগতিকরা। ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের দুর্বল শট নেন মেসি। কিন্তু ম্যানইউ গোলরক্ষক শিশুসুলভ ভুলে সেই বল ধরতে ব্যর্থ হলে বল গোললাইন পেরিয়ে যায়। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা।

প্রথমার্ধের শেষদিকে আবার গোল পেতে পারতো কাতালান দলটি। মাঝমাঠ থেকে বল পেয়ে ক্ষিপ্রগতিতে ছুটে ইউনাইটেডের দুজন খেলোয়াড়কে কাটিয়ে ডি-বক্সে বল বাড়িয়ে দেন মেসি। সেই বলে রবার্তোর নেওয়া শট ইউনাইটেডের গোলরক্ষকের মুখে লাগলে গোলবঞ্চিত হয় বার্সা।

দ্বিতীয়ার্ধেও ম্যাচের লাগাম ধরে রাখে মেসির দল। ৬১ মিনিটে কৌতিনিয়োর দুর্দান্ত গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় কাতালানরা। জর্ডি অ্যালবার বাড়ানো বল ধরে ডান পায়ের দূরপাল্লার শটে গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। অবশিষ্ট সময়ে গোল করার চেষ্টা করে ইউনাইটেড। কিন্তু বারবার আক্রমণ করা সত্ত্বেও ব্যর্থ হতে হয় শুলসারের দলকে।

Advertisement