Beta

উইজডেনের চোখে বিশ্বসেরা কোহলি

১০ এপ্রিল ২০১৯, ১৬:০৭

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের বাইবেল বলতেই সবার মনের পড়ে একটা নাম, উইজডেন ম্যাগাজিন। পুরো ক্রিকেটবিশ্বে সবচেয়ে সম্মানিত ও গ্রহণযোগ্য হিসেবে এক নামে পরিচিত এই ম্যাগাজিন। সেই উইজডেন আজ ২০১৮ সালের জন্য বিশ্বের শীর্ষ ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। তাঁদের চোখে গেল বছরের শীর্ষ ক্রিকেটার হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের জন্য এবারের স্বীকৃতিটা বিশেষ গৌরব বয়ে এনেছে। টানা তৃতীয়বারের মতো উইজডেনের শীর্ষ ক্রিকেটারের মুকুট মাথায় উঠল এই রানমেশিনের।    

অবিস্মরণীয় এই স্বীকৃতির পাশাপাশি বছরের সেরা পাঁচ ক্রিকেটারের তালিকায়ও কোহলিকে রেখেছে উইজডেন। জস বাটলার, স্যাম কারেন, ররি বার্নস ও নারী ক্রিকেটার ট্যামি ব্যুমন্টের পাশাপাশি ২০১৮ সালের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের একজন হয়েছেন কোহলি। আর বছরের শীর্ষ নারী ক্রিকেটার হয়েছেন ভারতীয় প্রমীলা ক্রিকেট দলের স্মৃতি মান্ধানা।      

এর আগে টানা তিন বছর উইজডেনের শীর্ষ ক্রিকেটারের তালিকায় ছিলেন ভারতীয়  ক্রিকেটার। তবে একজন নয়, দুই কিংবদন্তি বিরেন্দর শেবাগ ও শচীন টেন্ডুলকার মিলে শীর্ষস্থান পেয়েছিলেন টানা তিন বছর। ২০০৮ ও ২০০৯ সালে শেবাগের পর ২০১০ সালে শচীনকে দেওয়া হয় সম্মানজনক এই স্বীকৃতি। আজ টানা তৃতীয়বারের মতো এই স্বীকৃতি অর্জন করে তাঁদের ছাড়িয়ে গেছেন কোহলি।

২০১৮ সালটা স্বপ্নের মতো কেটেছে ভারতীয় অধিনায়কের। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে মোট ২,৭৩৫ রান করেছেন  গেল বছরে। অবিশ্বাস্য ফর্মের ধারাবাহিকতায় টেস্টে পাঁচটি ও ওয়ানডেতে ছয়টি সেঞ্চুরি করেন ভারতীয় ক্রিকেট দলের ‘পোস্টার বয়’। তাঁর নেতৃত্বেই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতে নেয় ভারত।

টি-টোয়েন্টিতে শীর্ষ ক্রিকেটার হিসেবে স্বীকৃত হয়েছেন আফগান স্পিন জাদুকর রশিদ খান। ২০১৮ সালে টি-টোয়েন্টিতে আফগানদের হয়ে মাত্র ৮.৬৮ গড়ে ২২টি উইকেট নেন এই লেগস্পিনার। এ ছাড়া আইপিএলের গত আসরে নেন ২১টি উইকেট। শীর্ষ নারী ক্রিকেটারের স্বীকৃতি পাওয়া স্মৃতি মান্ধানা গত বছর ভারতের প্রমীলা দলের হয়ে ৬৬৯ ওয়ানডে রানের পাশাপাশি  টি-টোয়েন্টিতে ৬৬২ রান করেন।   

Advertisement