Beta

পাকিস্তানের বিশ্বকাপ দল মানেই চমক!

০৫ এপ্রিল ২০১৯, ১৮:২৮

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার বেশ কিছুদিন বাকি আছে। তবে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরটাকে কেন্দ্র করে ২৩ সদস্যের একটা দল তৈরি করে ফেলেছে পাকিস্তান। বৃহস্পতিবার রাতে কোচ মিকি আর্থারের সঙ্গে পরামর্শ করে ইনজামাম-উল-হকের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করে। ঘোষিত দলের ২৩ জন খেলোয়াড় থেকে বাছাই করেই চূড়ান্ত করা হবে ১৫ জনের দল। বরাবরের মতো এবারও সমর্থকদের চমকে দিয়েছে ঘোষিত পাকিস্তান দলটা।

তবে চমকটা এসেছে দলে খেলোয়াড় অন্তর্ভুক্তি দিয়ে নয়, আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিত কিছু মুখ বাদ দেওয়ার কারণে। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলা দল থেকে বাদ পড়েছেন ব্যাটসম্যান উমর আকমল। তবে আকমলের বাদ পড়ার চেয়ে বড় সংবাদ হচ্ছে বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজের ছিটকে যাওয়া। গত কয়েক মাসে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে বল হাতে আগুন ঝরিয়েছেন ওয়াহাব। গত বিশ্বকাপ আসরেও পাকিস্তানের হয়ে দুর্দান্ত বল করেছিলেন দ্রুতগতির এই তারকা পেসার। তবে এবারের আসরের জন্য তাঁকে দলে বিবেচনা করেননি নির্বাচকরা।

এ ছাড়া সম্প্রতি শেষ হওয়া পিএসএলে ব্যাট হাতে দারুণ পারফর্ম করলেও দলে বিবেচিত হননি ডানহাতি আক্রমণাত্মক ব্যাটসম্যান আহমেদ শেহজাদ। শেহজাদকে টপকে দলে ঢুকে গেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকে সেঞ্চুরি করা ওপেনার আবিদ আলি। কিছুদিন আগে অফফর্মের কারণে দল থেকে বাদ পড়া ডানহাতি ব্যাটসম্যান আসিফ আলি নিজেকে প্রমাণের আরেকটা সুযোগ পাচ্ছেন। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ফর্মের চূড়ায় থাকা বাঁহাতি হারিস সোহেল ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান অনুমিতভাবেই দলে সুযোগ পেয়েছেন।

বোলিং আক্রমণে ওয়াহাব রিয়াজ বাদ পড়লেও টিকে গেছেন নিজেকে হারিয়ে খুঁজতে থাকা মোহাম্মদ আমির। আর সাম্প্রতিককালে দলের হয়ে নিয়মিত খেলা বোলারদের পাশাপাশি সুযোগ পেয়েছেন নতুন সেনসেশন মোহাম্মদ হাসনাইন ও টেস্টে দুরন্ত পারফর্ম করা মোহাম্মদ আব্বাস। ফিটনেস নিয়ে শঙ্কা থাকলেও অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ আর পেসার জুনায়েদ খানের নামও আছে ঘোষিত দলে।

২৩ সদস্যের এই দলের প্রত্যকেই আগামী ১৫ ও ১৬ এপ্রিল লাহোরের জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস টেস্ট দেবেন। ফিটনেস টেস্টে উত্তীর্ণদের মধ্য থেকে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে পিসিবি। বিশ্বকাপের আগে অল্প কয়েকটি ওয়ানডে ম্যাচ হাতে রয়েছে পাকিস্তানের। পাশাপাশি আসরের মূলপর্ব শুরুর আগে কয়েকটি প্রস্তুতি ম্যাচও খেলবে ১৯৯২ আসরের বিশ্বকাপজয়ী দলটি।

পাকিস্তানের প্রাথমিক স্কোয়াড

সরফরাজ আহমেদ, আবিদ আলি, আসিফ আলি, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল হক, জুনায়েদ খান, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান, শাহিন-শাহ আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক, উসমান খান শেনওয়ারি ও ইয়াসির শাহ।

Advertisement