Beta

আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ আসছে

০৫ এপ্রিল ২০১৯, ১৬:০৮

স্পোর্টস ডেস্ক

ক্রীড়াঙ্গনের অনেক তারকাই আত্মজীবনীমূলক বই লিখেন। খেলোয়াড়ি জীবনের বিভিন্ন ঘটনা ও ব্যক্তিগত জীবনের টুকিটাকি ছাপার অক্ষরে তুলে ধরেন পাঠকের জন্য। এবার আত্মজীবনীমূলক বই লেখকের তালিকায় যুক্ত হলেন আরো একজন। পুরো নাম সাহেবজাদা মোহাম্মদ শহীদ খান আফ্রিদি, ভক্তরা আদর করে ডাকেন ‘বুম বুম’। পাঠক নিশ্চয়ই বুঝে গেছেন, পুরো বিশ্বে এক নামে পরিচিত পাকিস্তানের ক্রিকেট তারকা শহীদ আফ্রিদির কথাই বলা হচ্ছে। ক্যারিয়ারে বহু ম্যাচ এক হাতে ঘুরিয়ে দিয়েছেন ডানহাতি এই অলরাউন্ডার। নিজের আত্মজীবনীর নামটাও রেখেছেন একেবারে মোক্ষম, ‘গেম চেঞ্জার’।  

আগামী ৩০ এপ্রিল আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ বাজারে পাওয়া যাবে। বইটিতে ক্যারিয়ারের অনেক ঘটনা, অব্যক্ত কথা, বিভিন্ন চিত্তাকর্ষক অভিজ্ঞতা ও বিতর্কিত বিষয়গুলো পাঠকের জন্য তুলে ধরা হবে বলে জানা গেছে। পাকিস্তানের বহুল পরিচিত টিভি উপস্থাপক ও সম্প্রচারকর্মী ওয়াজাহাত খান আত্মজীবনী লেখার কাজে আফ্রিদিকে সহায়তা করেছেন। সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, মারকুটে ব্যাটসম্যানের ক্যারিয়ারের অনেক অব্যক্ত কথা বইটিতে প্রকাশ পেতে যাচ্ছে। 

১৯৯৬ সালের অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক আফ্রিদির। অভিজ্ঞ মুশতাক আহমেদের ইনজুরির কারণে মাত্র ১৬ বছর বয়সে লেগস্পিনার হিসেবে পাকিস্তান দলে ডাক পেয়ে যান আফ্রিদি। তবে লেগস্পিন বোলিংয়ের কারণে নয়, ব্যাট চালিয়ে খেলতে অভ্যস্ত আফ্রিদি এক লহমায় পুরো বিশ্বের নজর কেড়ে নেন রীতিমতো বিশ্বরেকর্ড করে। ১৯৯৭ সালে নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে তিন নম্বরে ব্যাট করার সুযোগ পান পিঞ্চ হিটার হিসেবে। সেই ম্যাচে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড করে ফেলেন এই পাঠান। রেকর্ডটা এরপর ১৭ বছর টিকেছিল।

বিশ্বরেকর্ড গড়ে ক্রিকেট দুনিয়ায় আলোচনায় আসা আফ্রিদিকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট, ৩৯৮টি ওয়ানডে ও ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ‘বুম বুম’ খ্যাত তারকা। পাকিস্তানের হয়ে ব্যাট হাতে ১১,১৯৬ রানের পাশাপাশি ৫৪১টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন ডানহাতি অলরাউন্ডার।  ২০১৮ সালে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে যাচ্ছেন তিনি। ক্যারিয়ারে পাকিস্তানের অধিনায়কত্ব করারও গৌরব অর্জন করেন আফ্রিদি।

প্রায় ২০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার ও বিভিন্ন লিগ ম্যাচে বহু ঘটনার সাক্ষী হয়েছেন আফ্রিদি। নিজের আত্মজীবনীতে সেসব ঘটনা তুলে ধরবেন তিনি। বর্ণাঢ্য ক্যারিয়ারের অজানা এসব গল্প জানার জন্য আর মাত্র কিছুদিন অপেক্ষায় থাকতে হবে পাঠককে।

Advertisement