Beta

‘বাংলাদেশ বাঘের মতো’

২৪ মার্চ ২০১৯, ১৫:৩৯

স্পোর্টস ডেস্ক

২০১০ সালে চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশকে ‘অর্ডিনারি দল’ বলে তুমুল বিতর্ক সৃষ্টি করেছিলেন ভারতের সাবেক ওপেনার বিরেন্দর শেবাগ। সেই ম্যাচে জবাবটা ভালোই দিয়েছিল বাংলাদেশের বোলাররা। পেসার শাহদাত হোসেন রাজিব ও স্পিনার সাকিব আল হাসানের মারাত্মক বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ২৪৩ রানে অলআউট হয়ে যায় ভারত। পুরো ম্যাচে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করেছিল বাংলাদেশ। নিজের অনাহূত মন্তব্যের জন্য শেবাগ হয়তো পরবর্তীতে নীরবে অনুতপ্ত হয়েছিলেন। বাংলাদেশ দলকে নিয়ে এরপর আর কখনো বাজে মন্তব্য করার সাহস দেখাননি। এবার ২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ দলকে সমীহ দেখালেন বিরু।

ইংল্যান্ডে বসছে এবারের ওয়ানডে বিশ্বকাপ। আসর শুরু হতে আর মাত্র ৬৮ দিন বাকি। ইতিমধ্যে বিশ্বকাপ নিয়ে তুমুল জল্পনা-কল্পনা ও বিশ্লেষণ শুরু হয়ে গেছে। সম্প্রতি বিশ্বকাপ উপলক্ষে আইসিসি নিজেদের ফেসবুক পেজে ভারতের সাবেক ওপেনার বিরেন্দর শেবাগের একটি সংক্ষিপ্ত অভিমত প্রকাশ করেছে। এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো নিয়ে এককথায় নিজের মূল্যায়ন তুলে ধরেছেন মারকুটে ব্যাটসম্যান। সেখানে বাংলাদেশ দলকে বাঘের সঙ্গে তুলনা করেছেন তিনি।  

বাংলাদেশ সম্পর্কে এক বাক্যের মন্তব্যে শেবাগ বলেন, ‘বাংলাদেশ হচ্ছে বাঘের মতো। নিজেদের দিনে যেকোনো শিকার করে ফেলতে পারে দলটি।’ বাংলাদেশের পাশাপাশি নিজ দেশ ভারত, স্বাগতিক দেশ ইংল্যান্ড, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও অন্যান্য দলকে নিয়েও নিজের মূল্যায়ন জানিয়েছেন বিরু। ভারতীয় দল সম্পর্কে বলেন, ‘যদি ভালো খেলে তাহলে নিজেদের দিনে ভারত বিশ্বের যেকোনো দলকে হারাতে পারে।’ বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডের ব্যাপক সম্ভাবনার কথা জানিয়ে শেবাগ বলেন, ‘তারা বিশ্বকাপ জিততে পারে।’ আর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে এক শব্দে ‘অননুমেয়’ বলেন সাবেক এই তারকা।

Advertisement