Beta

প্রথম টেস্ট ম্যাচ জিতে আফগানিস্তানের ইতিহাস

১৮ মার্চ ২০১৯, ১৩:৩৭

স্পোর্টস ডেস্ক

২০১৭ সালের জুন মাসে টেস্ট খেলার মর্যাদা পেয়েছিল আফগানিস্তান। এক বছর পর গত জুনে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলে হেরে যায় যুদ্ধবিধ্বস্ত দেশটি। প্রায় সাড়ে আট মাস পর নিজেদের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ঐতিহাসিক জয় পেল আসগর আফগানের দল। ১৮৭৭ সালে টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচটি জিতে নেয় অস্ট্রেলিয়া। এরপর কেবল ইংল্যান্ড আর পাকিস্তানই নিজেদের দ্বিতীয় ম্যাচে টেস্ট জয়ের স্বাদ পেয়েছে। আজ আয়ারল্যান্ডকে সাত উইকেটে পরাজিত করে প্রথম টেস্ট জয় পেয়ে সেই ইতিহাসে ভাগ বসাল আফগানরা।  

ভারতের দেরাদুনে অনুষ্ঠিত ম্যাচে দ্বিতীয় ইনিংসে ১৪৭ রানের লক্ষ্যে আজ চতুর্থ দিন ব্যাট করতে নামে আফগানিস্তান। আগের দিন বিকেলে এক উইকেটে ২৯ রান করে ঐতিহাসিক জয়ের পথে কিছুটা কাজ এগিয়ে রেখেছিল দলটি। আজ দুই অপরাজিত ব্যাটসম্যান ইহসানউল্লাহ জানাত ও রহমত শাহ দেখেশুনে খেলতে থাকেন। রহমত ৭৬ রান করে আউট হলেও ইহসানউল্লাহ ৬৫ রানে অপরাজিত ছিলেন। জয় থেকে মাত্র পাঁচ রান দূরে থাকতে রহমত ও চার নম্বরে নামা মোহাম্মদ নবী আউট হলেও হাশমতউল্লাহ শাহিদি নেমেই চার মেরে দলকে ইতিহাস গড়া জয় এনে দেন।    

এর আগে আফগান বোলারদের চমৎকার বোলিংয়ে টস জিতে ম্যাচের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড ১৭২ রানে অলআউট হয়ে যায়। জবাবে ব্যাটিংয়ে নেমে রহমত শাহর ৯৮, অধিনায়ক আসগর আফগানের ৬৭ ও হাশমতউল্লাহ শাহিদির ৬১ রানের ওপর ভর করে ৩১৪ রান করে আফগানিস্তান। তাদের লিড দাঁড়ায় ১৪২ রান।

দ্বিতীয় ইনিংসে অ্যান্ড্রু বিলবার্নির ৮২ ও কেভিন ও’ব্রায়েনের ৫৬ রানের ইনিংস সত্ত্বেও আফগান লেগস্পিনার রশিদ খানের তোপে পড়ে আইরিশরা। ৮২ রান দিয়ে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট তুলে নেন রশিদ খান। শেষ পর্যন্ত ২৮৮ রান তুলতে সক্ষম হয় আয়ারল্যান্ড। আফগানদের জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৪৭ রান। মাত্র ৪৭.৫ ওভার ব্যাট করে তিন উইকেট হারিয়ে ১৪৯ রান তুলে আরেকটি আফগান রূপকথার জন্ম দেন রহমত-ইহসানউল্লাহরা।

দুই ইনিংসেই দারুণ ব্যাট করে ম্যান অব দ্য ম্যাচ হন রহমত শাহ।

Advertisement