Beta

কাতার বিশ্বকাপে অ্যালকোহল বৈধ!

১০ মার্চ ২০১৯, ১১:৫১ | আপডেট: ১০ মার্চ ২০১৯, ১২:২৮

স্পোর্টস ডেস্ক

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল একটি দেশ কাতার। ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশটি এখন পুরোদমে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। আয়োজক কমিটি মরু অঞ্চলের দেশটিকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়ার পরই অনেক বিতর্ক চলছিল। কাতার কি প্রচণ্ড গরমে বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজন করতে সমর্থ হবে? অংশগ্রহণকারী দেশগুলো, তাদের টিম ম্যানেজমেন্ট, সমর্থক ও অন্যান্য অতিথির জন্য কী কী সুযোগ-সুবিধা থাকবে? মুসলিমপ্রধান দেশ হওয়ায় অন্যতম একটি প্রশ্ন ছিল, অ্যালকোহল পান করা যাবে কি না? তবে আয়োজক দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বকাপ চলাকালীন অ্যালকোহল পান বৈধ থাকবে।

কাতারের ২০২২ বিশকাপ আয়োজক কমিটির সম্প্রতি নিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল খাতের জানিয়েছেন, বিশ্বকাপে অতিথিদের দেখভাল করা, তাঁদের খাবার-দাবার, পানীয়সহ সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য কাতারের পক্ষ থেকে একটি ‘সুপ্রিম কমিটি’ গঠন করা হয়েছে। তিনি বলেন, আতিথ্য ও বিনোদনের ব্যবস্থাপনার দিক থেকে কাতার অবিস্মরণীয় এক বিশ্বকাপ আয়োজন করবে। আয়োজকদের সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়েছিল, অ্যালকোহল পান করা যাবে কি যাবে না। সেই কমিটির বরাত দিয়ে আল খাতের জানিয়েছেন, ‘কাতারে অ্যালকোহল বৈধ হলেও সেটা সংগ্রহ ও পান করা খুবই কষ্টসাধ্য। কিন্তু বিশ্বকাপে অনেকেই আসবে, অ্যালকোহল পান যাদের সংস্কৃতির একটা অংশ। আমরা বলতে চাই, আতিথ্য আমাদের ডিএনএতে রয়েছে। তাই বিশ্বকাপে এদের কথা ভেবে কিছু নির্দিষ্ট জায়গায় অ্যালকোহল পানের ব্যবস্থা করব আমরা।’          

কাতারের বিশ্বকাপে ৩২ না ৪৮—কয়টি দল খেলবে, তা নিয়েও ধোঁয়াশা রয়েছে। তবে আয়োজকদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল খাতের জানিয়েছেন, এখন পর্যন্ত ফিফার কাছ থেকে সুনির্দিষ্ট নির্দেশনা না পাওয়ায় ৩২ দল নিয়েই বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন তাঁরা।

Advertisement