সৌম্য-মাহমুদউল্লাহর ক্যারিয়ার-সেরা সাফল্য

Looks like you've blocked notifications!

হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ১৪৯ ও অধিনায়ক মাহমুদউল্লাহ ১৪৬ রানের চমৎকার দুটি ইনিংস খেলেন। সৌম্য-মাহমুদউল্লাহর এই সাফল্য টেস্ট ক্যারিয়ারের সেরা। অবশ্য তাঁদের এই দারুণ সাফল্যের পরও সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ৫২ রানে হেরেছে বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটে সৌম্যের অভিষেক হয় ২০১৫ সালের এপ্রিলে খুলনায়। প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে নিজের ক্যারিয়ারের চতুর্থ টেস্টে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান, করেন ৮৬ রান।

এরপর ২০১৭ সালের মার্চে গল টেস্টের দুই ইনিংসে হাফ-সেঞ্চুরি করেন সৌম্য। ৭১ ও ৫৩ রানের দুটি ইনিংস খেলেন সেবার। কলম্বোতে পরের টেস্টের প্রথম ইনিংসে আবারও হাফ-সেঞ্চুরির স্বাদ পান সৌম্য। করেন ৬১ রান।

এরপর ছয় টেস্টের ১১ ইনিংসে হাফ-সেঞ্চুরির দোরগোড়াতেই পৌঁছাতে পারেননি তিনি। এই ম্যাচগুলোতে ৩৩ রান ছিল তাঁর সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। অবশেষে নিজের ১৩তম টেস্টে এসে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান। ১৪৯ রানে চমৎকার ইনিংসটি খেলেন ১৭১ বলে, ২১টি চার ও পাঁচ ছক্কা দিয়ে সজান ইনিংসটি।

মাহমুদউল্লাহও টেস্ট ক্যারিয়ারে সেরা ইনিংস খেললেন এই টেস্টে। ২০০৯ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। ২০১০ সালে হ্যামিল্টনেই নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মাহমুদউল্লাহ। করেছিলেন ১১৫ রান।

মাহমুদউল্লাহর দ্বিতীয় সেঞ্চুরিটি আসে দীর্ঘদিন পর। গেল বছরের নভেম্বরে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ১০১ রান করেছিলেন তিনি। পরের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। ঢাকা টেস্টে ১৩৬ রানের দর্শনীয় ইনিংস খেলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

সেই ইনিংসের পরের ম্যাচের দ্বিতীয় ইনিংসে আবারও সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মাহমুদউল্লাহ। আর এবার করেন ১৪৬ রান। আর এটিই তাঁর ক্যারিয়ারের সেরা ব্যক্তিগত ইনিংস এখন।