মর্যাদার লড়াইয়ে বার্সেলোনার জয়

Looks like you've blocked notifications!

গত সপ্তাহেই কোপা দেল রে’র সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। সে ম্যাচে রিয়ালকে অবলীলায় হারিয়েছিল কাতালানরা। শনিবার রাতে লা লিগার ম্যাচে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আবার মুখোমুখি হয়েছিল দুটি দল। এল ক্ল্যাসিকোর মর্যাদার এ লড়াইয়ে রিয়ালকে আবার পরাজয়ের লজ্জা দিয়েছে বার্সা। ক্রোয়েশিয়ান ইভান রাকিটিচের গোলে তারা ১-০ গোলে জয় পেয়েছে সান্তিয়াগো সোলারির দলের বিপক্ষে।

বার্সেলোনার এই জন্য জয়টা শুধু এবারের লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষস্থান সুসংহতই করেনি, চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এল ক্ল্যাসিকোতে এ মৌসুমে চারবারের দেখায় তৃতীয় জয়টাও নিশ্চিত করেছে। ২৬ ম্যাচে ৬০ পয়েন্ট পাওয়া বার্সা পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা অ্যাতলেটিকোর চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে গেছে। অন্যদিকে ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে থাকা রিয়াল এবারের লা লিগার শিরোপা দৌড় থেকে অনেকটাই ছিটকে গেছে বলা যায়।

সান্তিয়াগো বার্নাব্যুতে এদিন ম্যাচে প্রাধান্য বিস্তার করে খেলে বার্সাই। গোছানো কিছু আক্রমণ করে তারা রিয়ালের রক্ষণভাগে। যদিও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি নিজের সেরা ফর্মের ধারেকাছেও ছিলেন না ম্যাচে। তাই ঘরের মাঠে বিবর্ণ পারফর্ম করা রিয়ালের বিপক্ষে জয় পায় আর্নেস্তো ভেলভার্দের শিষ্যরাই। প্রথমার্ধের ২৬ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন রাকিটিচ। ডি-বক্সে ঢুকে ডানপাশ থেকে রিয়ালের গোলরক্ষকের মাথার দিয়ে বল জালে জড়ান এই মিডফিল্ডার।

১-০ গোলে এগিয়ে যাওয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধেও চাপটা অব্যাহত রাখে। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। পুরো ম্যাচে বলার মতো কোনো আক্রমণই করতে পারেনি রিয়াল মাদ্রিদ। তাই হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় রিয়াল শিবিরের।

এই জয়ে এল ক্ল্যাসিকোর পরিসংখ্যানে এগিয়ে গেছে বার্সেলোনা। সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে বার্সেলোনা পেয়েছে ৯৬টি জয়। অন্যদিকে রিয়ালের জয় ৯৫টি।