টেস্ট দলে সৌম্য সরকার, কিউই স্কোয়াডে টড অ্যাস্টল

Looks like you've blocked notifications!

ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে। প্রস্তুতি এখন টেস্ট ম্যাচের চ্যালেঞ্জের জন্য নিজেদের প্রস্তুত করে নেওয়ার। সেই লক্ষ্যে সফরকারী বাংলাদেশ ও স্বাগতিক নিউজিল্যান্ড টেস্ট দলে কিছুটা অদল-বদল এনেছে। ইনজুরি জর্জরিত বাংলাদেশ শিবির টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে না পাওয়ার ভাবনা থেকে দলের সঙ্গে রেখে দিয়েছে ওয়ানডে দলের সৌম্য সরকারকে। অন্যদিকে কিউইরা সাম্প্রতিককালে টেস্টে সাফল্য পাওয়া স্পিনার আইজাজ প্যাটেলকে বাদ দিয়ে লেগস্পিনার টড অ্যাস্টলকে দলভুক্ত করে চমক দেখিয়েছে।   

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে হুট করেই নিউজিল্যান্ড দলে ডাক পেয়েছেন লেগস্পিনার টড অ্যাস্টল। বাদ পড়ে গেছেন বাঁহাতি স্পিনার আইজাজ প্যাটেল। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে নিজের অভিষেক টেস্টেই ৫৯ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে চার রানের নাটকীয় জয় এনে দেন বাঁহাতি স্পিনার আইজাজ প্যাটেল। তবে পরের দুই ম্যাচে মাত্র ছয়টি উইকেট নিয়েছেন তিনি। তাঁর বদলে কিউই দলে সুযোগ পেয়েছেন টড অ্যাস্টল। ২০১২ সালে টেস্ট অভিষেক হলেও এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট খেলেছেন এই রিস্ট স্পিনার।   

এদিকে কিউইদের হয়ে এখনো কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা উইল ইয়ং আছেন ১৩ সদেস্যর দলে।

অন্যদিকে, ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচে ভালো শুরুর ইঙ্গিত দিলেও ব্যর্থ হন বাংলাদেশ দলের বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার। নিজের সর্বশেষ পাঁচটি টেস্টে অর্ধশতক ছুঁতে পারেননি একবারও। শেষ তিন টেস্টে দুই অঙ্কের ঘরেও পৌঁছতে পারেননি তিনি। তবু নির্বাচকরা আস্থা রাখছেন সৌম্যর ওপর। অধিনায়ক সাকিব প্রথম দুই টেস্ট মিস করছেন, এটা প্রায় নিশ্চিত। তাই ওয়ানডে দলে থাকা সৌম্যকে যোগ করা হয়েছে টেস্ট দলেও। সাকিবের অনুপস্থিতিতে সম্ভবত মাহমুদউল্লাহর কাঁধে পুনরায় অধিনায়কের দায়িত্ব বর্তাবে। 

হ্যামিল্টনে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে। এর আগে লিংকনসে ২৩ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

বাংলাদেশ টেস্ট দল : তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী ও সৌম্য সরকার।

নিউজিল্যান্ড টেস্ট দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, টম ল্যাথাম, হেনরি নিকোলস, জিত রাভাল, টিম সাউদি, রস টেইলর, নিল ওয়েগনার, বিজে ওয়াটলিং ও উইল ইয়ং।