ব্যাট হাতেই সব সমালোচনার জবাব দিলেন সাব্বির

Looks like you've blocked notifications!

নিউজিল্যান্ড সফরের দলে সাব্বির রহমানের নামটা দেখে চমকে উঠেছিলেন অনেকেই। শৃঙ্খলা ভঙ্গের কারণে জাতীয় দল থেকে ছয় মাসের নিষেধাজ্ঞায় ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। সদ্য সমাপ্ত বিপিএল দিয়েই ফিরেছিলেন প্রতিযোগিতামূলক ক্রিকেটে। সেখানে আহামরি কিছু না করা সত্ত্বেও নিষেধাজ্ঞার কিছুদিন বাকি থাকতেই নিউজিল্যান্ডগামী দলে অন্তর্ভুক্ত করা হয় তাঁকে। কিন্তু কিউইদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে চরম বিপর্যয়ের মুখে দুর্দান্ত এক শতরান করে সাব্বির দেখালেন, এত সমালোচনা সত্ত্বেও কেন দলে ফিরেছেন তিনি।

সাব্বির যখন আজ ব্যাটিংয়ে নামেন, তখন দশম ওভারে ৪০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ। ডানেডিনে কিউইদের বিপক্ষে ৩৩১ রানের বিশাল চ্যালেঞ্জ তাড়া করতে নেমে ৬১ রান তুলতেই পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ফিরে যান অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদও। বাংলাদেশের সামনে তখন বড় ব্যবধানে পরাজয়ের শঙ্কা কাজ করছে। কিন্তু ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে শতরান তুলে নেওয়ার জন্য এদিনটাকেই বেছে নিলেন সাব্বির রহমান।

ষষ্ঠ উইকেট জুটিতে অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের সঙ্গে ১০১ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন সাব্বির। ৪৪ রান করে সাইফউদ্দিন ফিরে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই অধিনায়ক মাশরাফিও প্যাভিলিয়নের পথ ধরেন। এরপর মেহেদী হাসান মিরাজের সঙ্গে অষ্টম উইকেটে ৬৭ রান তোলেন সাব্বির। টিম সাউদির করা ৪৬তম ওভারের চতুর্থ বলে এক রান তুলে পূর্ণ করেন প্রথম আন্তর্জাতিক শতরান। ১০৫ বলে ১২টি চার ও দুটি ছক্কায় সেঞ্চুরি করা সাব্বির দলের সর্বশেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ব্যক্তিগত ১০২ রান তুলে। নিউজিল্যান্ডও ম্যাচটি জিতে নেয় ৮৮ রানে।  

এর আগে ক্যারিয়ারে ৫৬ ওয়ানডেতে পাঁচটি অর্ধশতক করেছিলেন সাব্বির রহমান। পাশাপাশি ১১টি টেস্ট ও ৪১ টি-টোয়েন্টি ম্যাচে সমান চারটি করে ফিফটি পেলেও আন্তর্জাতিক ম্যাচে কখনো তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পাননি আক্রমণাত্মক এই ব্যাটসম্যান। বারবার শৃঙ্খলাজনিত কারণে সংবাদের শিরোনাম হওয়া সাব্বিরকে কিউই সফরের দলে নিয়ে নানামুখী সমালোচনা পোহাতে হয় নির্বাচকদের। তাঁকে দলে নেওয়ার সুপারিশ করে অধিনায়ক মাশরাফিকেও বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হতে হয়। সফরের প্রথম ওয়ানডেতে ব্যর্থ হলেও দ্বিতীয় ম্যাচে ৪৩ রান করে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন সাব্বির। চতুর্দিকের ভ্রুকুটির মাঝে আজ ক্যারিশমাটিক এক শতরান করে ব্যাট হাতেই সব সমালোচনার জবাব দিলেন রাজশাহীর এই তরুণ।