যে কারণে তৃতীয় ওয়ানডেতে জিততে হবে বাংলাদেশকে

Looks like you've blocked notifications!

প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। তৃতীয় ও শেষ ওয়ানডে হারলে হোয়াইটওয়াশের লজ্জাও পাবে টাইগাররা। এমনকি তিন রেটিং পয়েন্ট হারাবে লাল-সবুজের দল। সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং ছিল ৯৩। অবস্থান সপ্তম। তবে প্রথম দুই ম্যাচ হেরে টাইগারদের রেটিং হয়েছে ৯১। অবশ্য অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। তবে ম্যাচে হারলে আগের অবস্থানে থাকলেও তাদের রেটিং হবে ৯০। অর্থাৎ সিরিজে হোয়াইটওয়াশ হলে তিনটি মূল্যবান রেটিং হারাবে বাংলাদেশ।

তবে শেষ ম্যাচ জিতলে আগের রেটিং ধরে রাখতে পারবে তারা। অর্থাৎ সিরিজ শুরুর আগে ৯৩ ছিল, ২-১ ব্যবধানে হারেরও ৯৩ই থাকবে বাংলাদেশের। তাই তিনটি রেটিং বাঁচাতে সিরিজের শেষ ওয়ানডেতে জয় ছাড়া কোনো পথ খোলা নেই বাংলাদেশের।

এদিকে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে বর্তমানে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে উঠেছে নিউজিল্যান্ড। তাদের এখন রেটিং ১১২। ৩-০ ব্যবধানে সিরিজ জিততে পারলে ১১২ রেটিং নিয়ে তৃতীয় স্থান ধরে রাখতে পারবে কিউইরা। আর ২-১ ব্যবধানে নিউজিল্যান্ড সিরিজ জিতলে তাদের রেটিং থাকবে ১১১। তখন চতুর্থ স্থানে নেমে যাবে কিউইরা।

আগামীকাল বুধবার ডানেডিনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। পরে তিনটি টেস্ট ম্যাচে মুখোমুখি হবে দুই দল। প্রথম টেস্ট হবে হ্যামিল্টনে ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ, দ্বিতীয় টেস্ট ৮ থেকে ১২ মার্চ ওয়েলিংটনে, তৃতীয় টেস্ট ক্রাইস্টচার্চে ১৬ থেকে ২০ মার্চ।