অবসর ভাবনায় গেইল

Looks like you've blocked notifications!

আসন্ন বিশ্বকাপের পরই ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে এখন পর্যন্ত ২৮৪টি ওয়ানডে খেলে তিনি ৯,৭২৭ রান সংগ্রহ করেছেন। অবসর সম্পর্কে ইএসপিএন ক্রিকইনফোকে গেইল বলেন, “তোমরা একজন অসাধারণ মানুষের দিকে তাকিয়ে আছো। আমি বিশ্বসেরা একজন খেলোয়াড়। অবশ্যই এখনো আমি ‘ইউনিভার্স বস’। এটা কখনই পরিবর্তন হবে না। কবর পর্যন্ত আমি এটা নিয়ে যাব।”

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক কিংবদন্তি ব্রায়ান লারার রানকে টপকে যেতে গেইলের প্রয়োজন আরো ৬৭৭ রান। ক্যারিয়ারে পঞ্চম বিশ্বকাপে খেলতে নেমে তিনি এই কৃতিত্ব অর্জন করতে আশাবাদী। আগামী ৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপের আসর। ৩১ মে পাকিস্তানের বিপক্ষে উইন্ডিজ তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে।

গেইল বলেন, ‘বিশ্বকাপ জিততে পারলে তা হবে রূপকথার গল্পের সমাপ্তির মতো। দলের তরুণরাও আমার জন্যই এই বিশ্বকাপ জিততে চায়। তরুণদের পাশাপাশি আমিও এই শিরোপা জয়ে অবদান রাখতে চাই।’

২০১৪ সালে সর্বশেষ টেস্ট খেলার পর মূলত টি২০ বিশেষজ্ঞ হিসেবে গেইল নিজেকে গড়ে তুলেছিলেন। অতি সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি২০-তে খেলেছেন। ওয়ানডে থেকে অবসর নিলেও গেইল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন। দুই বছর পর টি২০ বিশ্বকাপই মূলত তার শেষ লক্ষ্য বলে ইঙ্গিত পাওয়া গেছে। এ সম্পর্কে গেইল বলেন, ‘আমি এখনো ফিট আছি। শারীরিকভাবে সুস্থ আছি। এর মাঝে কিছু ওজনও কমেছে। অনুশীলনে তরুণদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ভালোই লাগে। এখনো খেলার মানসিকতা আমার মধ্যে আছে। এখনো আমি বিষয়টি উপভোগ করছি।’

১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে গেইল ২৩টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন। এর মধ্যে চার বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপের ডাবল সেঞ্চুরিটি অন্যতম।