মধুর ‘সমস্যায়’ বার্সেলোনা কোচ!

Looks like you've blocked notifications!

শিরোপা ধরে রাখার মিশনে আগামীকাল রোববার আবার মাঠে নামছে বার্সেলোনা। এদিকে দারুণভাবে ঘুরে দাঁড়ানোয় নতুন করে লা লিগার শিরোপা জয়ের আশা জাগতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ শিবিরে।

বার্সেলোনায় কুতিনহো ভাবনা :

গত জানুয়ারিতে পায়ের গোঁড়ালির ইনজুরিতে পড়েছিলেন ওসমানে ডেম্বেলে। ফলে বার্সেলোনার সেরা একাদশে যুক্ত হওয়ার দ্বার উন্মোচিত হয় ফিলিপ কুতিনহোর জন্য। যদিও ধারাবাহিক ব্যর্থতার কারণে বার্সেলোনায় তার দীর্ঘ সময়ের ভবিষ্যৎকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে।

এদিকে ডেম্বেলেও এখন সুস্থ হয়ে উঠেছেন। এখন দেখার বিষয়, আগামীকালের ম্যাচের মূল একাদশে তাকে অন্তর্ভুক্ত করা হবে কি না। বার্সা কোচ আরনেস্তো ভালভার্দে অবশ্য কুতিনহোর ঝুঁকি নেওয়ার প্রবণতার প্রশংসা করেছেন। যদিও তাকে নিয়ে কিছুটা আস্থার ঘাটতি রয়েছে। বিষয়টি বিশ্লেষণ করে কোচ বলেছেন, তিনি (কুতিনহো) এখনো তার দায়িত্ব বুঝে উঠতে পারছেন না।

মেসির ফিটনেস :

রিয়াল মাদ্রিদের বিপক্ষে ড্র হওয়া কোপা ক্লাসিকোতে লিওনেল মেসি বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। পরের ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ড্র হওয়া ম্যাচে তিনি মুল একাদশের হয়ে মাঠে নামলেও তার ফিটনেসে ঘাটতি ছিল।

বিশ্রামের জন্য পুরো এক সপ্তাহ সময় পাওয়ার কারণে আর্জেন্টাইন সুপারস্টার অবশ্য উরুতে পেশির টানজনিত সমস্যা থেকে মুক্তি পাবেন। কিন্তু সপ্তাহের শেষ ম্যাচে কোচ ভালভার্দেকে এ বিষয়েও সিদ্ধান্ত নিতে হবে। কারণ মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর লড়াইয়ে লিয়ঁর মোকাবিলা করতে হবে বার্সেলোনাকে।

আগের মৌসুমে দলের মুখ্য খেলোয়াড়দের বিশ্রামে রাখার সমালোচনা সহ্য করতে হয়েছিল বার্সা কোচকে। কিন্তু একদিকে টানা তিন ম্যাচে ড্র করা এবং চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের পুনর্গঠিত হওয়ার ঘটনায় সিদ্ধান্ত গ্রহণই নিয়ে কঠিন সংকটে পড়ে গেছেন ভালভার্দে।

জমে উঠেছে শীর্ষ চারে স্থান নেওয়ার লড়াই :

গত নভেম্বরে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ছিল সেভিয়া। কিন্তু এখন তাদের মোকাবিলা করতে হচ্ছে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনের চ্যালেঞ্জ। বেশ কয়েকটি দল এখন তাদের চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। বর্তমানে সেভিয়ার সঙ্গে দুই পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে গেটাফে। যাদের রয়েছে এই আসরের দ্বিতীয় সেরা রক্ষণভাগ। দলটি শুধু গোল ব্যবধানে তালিকায় এগিয়ে রয়েছে আলাভেসের চেয়ে। বেতিসও মনে করছে তারা শীর্ষ চারের প্রতিযোগিতায় টিকে আছে। কারণ চতুর্থ স্থানধারীদের সঙ্গে পাঁচ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে তালিকার সপ্তম স্থানধারী ক্লাবটি। তাদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে রয়েছে ভ্যালেন্সিয়া।