আবার ওয়েস্ট ইন্ডিজ দলে ক্রিস গেইল

Looks like you've blocked notifications!

ক্যারিবিয়ানদের জার্সিতে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন গত বছরের জুলাই মাসে। নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে সেই সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজ দল থেকে ছিটকে পড়েন ক্রিস গেইল। তবে সফররত ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে ম্যাচের জন্য ঘোষিত দলে আবার ডাক পেয়েছেন ৩৯ বছর বয়সী মারকুটে এই ব্যাটসম্যান। আর বাংলাদেশের ঘরোয়া আসর বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে প্রথমবারের মতো ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন আরেক বাঁহাতি ব্যাটসম্যান নিকোলাস পুরান।

কিংবদন্তি ব্রায়ান লারার পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৮৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ক্রিস গেইল। ৯,৭২৭ রান করে ক্যারিবিয়ানদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ওডিআই রান সংগ্রাহকও তিনিই। ২৯৯ ম্যাচে ১০,৪০৫ রান করে ব্রায়ান লারাই কেবল তাঁর চেয়ে এগিয়ে আছেন। বয়স, ফিটনেস ও ফর্মের কারণে সম্প্রতি কিছুটা ব্রাত্য হয়ে পড়লেও অধিনায়ক জেসন হোল্ডারের চাহিদায় পুনরায় দলে ফিরলেন বিধ্বংসী এই ব্যাটসম্যান।

অন্যদিকে, বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান নিকোলাস পুরান ওয়েস্ট ইন্ডিজের হয়ে আটটি টি-টোয়েন্টি খেললেও এবারই প্রথম ডাক পেলেন ওয়ানডে দলে। সম্প্রতি সিলেট সিক্সার্সের হয়ে বিপিএলে অসাধারণ খেলেছেন আক্রমণাত্মক এই ব্যাটসম্যান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫২.৫৭ স্ট্রাইক রেটটাই বলে দিচ্ছে, কতটা মারমুখী ব্যাটিং করতে অভ্যস্ত তরুণ এই ক্রিকেটার। মারকাটারি ব্যাটিং করার সক্ষমতার কারণে এবার আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলেও অন্তর্ভুক্ত হয়েছেন পুরান।  

এঁদের পাশাপাশি দলে ফিরেছেন আরেক বাঁহাতি ওপেনার এভিন লুইস। বিপিএলে তিনিও ভালো পারফর্ম করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। ব্যাট হাতে করেছেন একটি বিস্ফোরক সেঞ্চুরিও। সেরা ফর্মে ফেরায় আবার দলে ফেরানো হয়েছে তাঁকে। তবে ইনজুরির কারণে অভিজ্ঞ মারলন স্যামুয়েলস মিস করবেন ওডিআই সিরিজটা।

ওয়েস্ট ইন্ডিজ দল : ফ্যাবিয়ান অ্যালেন, দেবেন্দ্র বিশু, ড্যারেন ব্রাভো, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), শেই হোপ, এভিন লুইস, অ্যাশলে নার্স, কিমো পল, নিকোলাস পুরান, রভম্যান পাওয়েল, কেমার রোচ ও ওশেইন থমাস।