Beta

অস্ট্রেলিয়ার মাটিতে কোহলির দারুণ কীর্তি

০৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৫২

স্পোর্টস ডেস্ক

অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে দুই দলই খুব একটা সুবিধা করতে পারেনি। ভারতের বিপক্ষে ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নেমে ২৩৫ রান করে। জবাবে কোহলিদের সংগ্রহ ২৫০ রান। তবে দ্বিতীয় ইনিংসে ভালোই খেলছে সফরকারীরা, তৃতীয় দিন শেষে ৬১ ওভারে তিন উইকেট হারিয়ে ১৫১ রান করে। উইকেট হারিয়েছে তিনটি, তাই বড় লিডের দিকে এগিয়ে যাচ্ছে তারা।

ম্যাচে এখন পর্যন্ত ১৬৬ রানে এগিয়ে গেছে ভারত। তাদের হাতে আছে সাত উইকেট। তবে এর চেয়ে বড় ঘটনা হচ্ছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি দারুণ একটি কীর্তি গড়েছেন। উপমহাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সবচেয়ে কম ইনিংস খেলে অস্ট্রেলিয়ার মাটিতে এক হাজার রান নেওয়ার রেকর্ড গড়েছেন। নিজের ১৮তম ইনিংসে এসে এই মাইলফলক গড়েন। এই রেকর্ডটি আগে ছিল তাঁরই স্বদেশি ভিভিএস লক্ষ্মণের। ১৯ ইনিংসে এক হাজার রান করেছিলেন সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান।

এদিকে প্রথম ইনিংস নেওয়া ছোট লিডকে সঙ্গে নিয়ে আজ শনিবার মধ্যাহ্ন-বিরতির আগে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। ব্যাট হাতে ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয় ৬৩ রানের জুটি গড়েন। ১৯তম ওভারে বিচ্ছিন্ন হয়ে যান রাহুল ও বিজয়। ১৮ রান করা বিজয়কে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন বাঁহাতি পেসার মিচেল স্টার্ক।

বিজয় ফিরে যাওয়ার পর উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি আরেক ওপেনার রাহুলও। তিনটি চার ও একটি ছক্কায় ৬৭ বলে ৪৪ রান করে পেসার হ্যাজেলউডের শিকার হন তিনি। ৭৬ রানে দুই উইকেট হারানোর পর কিছুটা চাপে পড়েছিল ভারত। পরে দলকে চাপমুক্ত করে খেলায় ফেরান প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূঁজারা ও অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন তাঁরা। ফলে বড় হতে থাকে ভারতের লিড।

দিন শেষে ভারতের লিড অতিক্রম করে দেড়শ। এই জুটিতে দিন শেষ করার স্বপ্ন দেখলেও সেটি হতে দেননি অস্ট্রেলিয়া দলে থাকা একমাত্র স্পিনার নাথান লিও। কোহলিকে বিদায় দেন লিও। তিনটি চারে ১০৪ বলে ৩৪ রান করেন কোহলি। দিনের খেলা শেষ হওয়ার ২৩ বল আগে বিদায় নেন কোহলি। এরপর দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি পূঁজারা ও আজিঙ্কা রাহানে। শেষ পর্যন্ত তিন উইকেটে ১৫১ রান তুলে দিন শেষ করে ভারত। পূঁজারা ৪০ ও রাহানে ১ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার স্টার্ক-হ্যাজেলউড ও লিও একটি করে উইকেট নেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement