Beta

দ্বিতীয় দিন শেষে স্বস্তিতে ভারত

০৭ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৯

স্পোর্টস ডেস্ক

গতকাল অ্যাডিলেডে প্রথম টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের পরীক্ষা নিয়েছে অস্ট্রেলীয় বোলিং। তবে আজ দ্বিতীয় দিনে একই ফাঁদে পা দিয়েছে অস্ট্রেলিয়া। দিনশেষে স্কোরবোর্ডে জমা হয়েছে মাত্র ১৯১ রান, হারাতে হয়েছে সাতটি উইকেট। স্বাগতিকদের এমন অবস্থার পেছনে ভূমিকা রয়েছে ইশান্ত শর্মা, রবিচন্দন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহর। তাঁদের বোলিংয়ে স্বস্তি এসেছে ভারতীয় দলে।

দিনের শুরুতেই ভারতের ব্যাটিং ইনিংসের ৮৮তম ওভারের শেষ বলে মোহাম্মদ শামিকে আউট করেন হ্যাজলউড। ভারতের দশম উইকেটের পতন হওয়ায় কিছুক্ষণ পরেই ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। তবে নিজেদের ব্যাটিং ইনিংসেও বিপর্যয়ে পড়ে অসিরা। প্রথম ওভারের তৃতীয় বলেই ইশান্ত শর্মা অ্যারন ফিঞ্চকে বোল্ড করে সাজঘরে পাঠান। এরপর উসমান খাজা ও মার্কাস হ্যারিস কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে যখন ব্যক্তিগত ২৬ রানে হ্যারিস অশ্বিনের বলে ক্যাচ হয়ে ফিরে যান, তখন দলীয় রান মাত্র ৪৫। এটি অস্ট্রেলীয়দের গড়া আজকের দিনের দ্বিতীয় সর্বোচ্চ জুটি। এরপর বুমরাহ ও অশ্বিন উইকেট নিয়েছেন নিয়মিত বিরতিতে।

দলীয় শতরান হওয়ার আগেই চারজন ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে পড়ে অসিরা। হ্যান্ডসকম্ব ও ট্রেভিস হেড কিছুটা প্রতিরোধের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি বুমরাহর রহস্যময় বোলিংয়ের কারণে। অবশ্য দৃঢ়তা দেখিয়েছেন হেড। ছোট ছোট জুটি গড়ে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি অর্ধশতক পেয়েছেন তিনি। এমনকি প্যাট কামিন্সের সঙ্গে দলীয় সর্বোচ্চ ৫০ রানের জুটিও গড়েন এই ব্যাটসম্যান। অবশ্য দিন শেষ হওয়ার কিছুক্ষণ আগে বুমরাহ লেগবিফোর উইকেটের ফাঁদে ফেলে কামিন্সকে আউট করলে সপ্তম উইকেট হারায় অসিরা। মিশেল স্টার্ককে নিয়ে দিন শেষ করেন হেড।

ভারতের তুলনায় অস্ট্রেলিয়া টেস্ট দল তুলনামূলকভাবে নবীন এবং অনভিজ্ঞ। এমনকি বল টেম্পারিং-কাণ্ডের পর স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের মতো খেলোয়াড়রাও আছেন দলের বাইরে। অস্ট্রেলিয়ার মাটিতে কখনো টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায়নি ভারত। প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটিং ব্যর্থতা ভারতের চেয়ে বেশি ধরা পড়েছে। টেস্ট সিরিজ জয়ের ইতিহাস ভারত লিখতে পারবে কি না, সেটি মাঠেই দেখা যাবে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement