Beta

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়েই মাঠে ফিরছেন তামিম

১০ নভেম্বর ২০১৮, ১৩:৪৭

স্পোর্টস ডেস্ক

নেটে অনুশীলনে ফিরেছেন ড্যাশিং বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তবে প্রতিযোগিতামূলক ক্রিকেটে তাঁকে আবার মাঠে দেখা যাবে আগামী ২২ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া টেস্ট ইনিংসে। এশিয়া কাপের আগে অনুশীলন ক্যাম্পে ফিল্ডিং অনুশীলনের সময় হাতে পাওয়া চোটের পর এশিয়া কাপের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করতে নেমে আবারও চোটে পড়েন তিনি। ফলে প্রথম ম্যাচের পর এশিয়া কাপ শেষ হয়ে যায় তামিমের। এবার চোট সেরে ওঠায় মাঠে ফেরার জন্য অনুশীলন শুরু করেছেন তিনি।

লক্ষ্য ছিল মিরপুর টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষেই মাঠে নামবেন তামিম। তবে সেরে উঠতে সময় প্রয়োজন হওয়ায় সেটি সম্ভব হচ্ছে না। বাঁহাতি এই ওপেনার বলেন, ‘আমার মনে হয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য আমি ফিট থাকব। তিন-চার সপ্তাহ আগেও জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়ে মাঠে ফিরতে চেয়েছিলাম। আমি প্রস্তুত নই। হয়তো ফিজিও আমাকে অনুমতি দিবেন না। আমি শুধু স্পিন এবং ডগ-স্টিক অনুশীলন করছি। এই তিনিদিনে আমি যা করেছি, সেটাকে সেমি ব্যাটিং বলা যায়। পুরোপুরিভাবে নেটে ফিরলে আমি মাঠে নামব।’ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও একই কথা নিশ্চিত করে জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত মাঠে নামছেন না তামিম। তাই জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দেখা যাবে না তাঁকে।

কিছু কিছু শট খেলতে এখনো সমস্যা হচ্ছে তামিমের। তিনি বলেন, ‘ডগ স্টিক এবং ম্যাচে স্পিন কিংবা ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার গতির বল খেলার মধ্যে পার্থক্য আছে। এখন পর্যন্ত সবকিছু ইতিবাচক। আরো কয়েকদিন নেটে অনুশীলনের পর বলতে পারব, আমার অবস্থান কি। কিছুটা ব্যথা আছে হাতে। তবে ব্যাটিং করতে পারছি।’

সিলেট টেস্টের পর বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন তামিম। তাঁর মতে, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারানোর পরও টেস্টে আরো উন্নতির জায়গা রয়েছে। এই বাঁহাতি ব্যাটসম্যান বলেন, ‘তারা ঘুরে দাঁড়াবে। আমি জানি আমরা সেরা খেলাটা খেলতে পারিনি। আমরা এর চেয়েও ভালো খেলি। তবে ওয়ানডের চেয়ে টেস্টে আমরা দুর্বল। এটাও সত্য, পাঁচ বছর আগের চেয়ে এখন আমাদের টেস্ট দল আরো পরিণত। দুই পরাশক্তিকে টেস্টে হারালেও ওয়েস্ট ইন্ডিজের কাছে হার অনাকাঙ্ক্ষিত ছিল। আমরা যতটা চেয়েছি, টেস্টে ততটা উন্নতি করতে পারিনি।’

সিলেটে প্রথম টেস্টে বাংলাদেশ দলের ব্যাটিং ব্যর্থতা চোখে পড়েছে নির্বাচকদের। তাই হয়তো তামিমকে দলে পেলে ভালো হতো বাংলাদেশ দলের। তবে তামিমকে ছাড়াই মিরপুর টেস্টে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে হবে বাংলাদেশকে। ২২ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কতটা চাপমুক্তভাবে দলে ফিরবেন তামিম, সেটিই এখন দেখার বিষয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement