Beta

দর্শকদের সাধুবাদ না জানালে জরিমানা হবে নেইমারদের!

১০ নভেম্বর ২০১৮, ১১:৩৭

স্পোর্টস ডেস্ক

ফ্রান্সে খেলোয়াড়দের জরিমানা করার ঘটনা কম। তবে এবার জরিমানা করার উপায় খুঁজে নিয়েছে

প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি)। তারা এমন কিছু নিয়ম করে নিয়েছে, যেখানে দলের চাহিদা পূরণ না করা হলে জরিমানা করা হতে পারে খেলোয়াড়দের। ‘স্পেশাল এনভয়’ নামের রিপোর্টে পিএসজি খেলোয়াড়দের এই কারণেই শিরোনাম হতে দেখা গেছে। এমনকি খেলোয়াড়দের চুক্তিবদ্ধ করার সময় দলটির নিয়ম অনুসারে ম্যাচ শেষে দর্শকদের উদ্দেশে তালি দিয়ে বা স্যাল্যুট করে সাধুবাদ  জানানো বাধ্যতামূলক করা হয়েছে নেইমারদের জন্য। তবে নেইমার ও থিয়াগো সিলভা এই নিয়ম অস্বীকার করেছেন।

অধিকাংশ দেশেই ক্লাব ফুটবলের নিয়ম ভাঙার জন্য ফুটবলারদের জরিমানার নিয়ম নেই, ফ্রান্সেও নেই। এমনকি ইংল্যান্ডে অনুশীলনে দেরি করে আসার কারণে খেলোয়াড়দের জরিমানা করার বিধান থাকলেও ফ্রান্সে সেটি অবৈধ। তাই পিএসজি দলের সম্মান বাড়ানোর জন্য এমন নীতি প্রতিটি খেলোয়াড়ের চুক্তিতে ১৫-২০টি পয়েন্ট আকারে যোগ করেছে। এই নিয়ম অনুসারে খেলার সঙ্গে জড়িত খেলোয়াড়সহ স্পন্সর, দায়িত্বপ্রাপ্র কর্মকর্তা, প্রতিপক্ষকে সম্মান দেওয়া এমনকি অনুশীলনে সময়মতো হাজির হওয়া এবং দলকে সম্মান করার মতো বিষয় যোগ করা হয়েছে। খেলা শেষে ভক্তদের স্যাল্যুট করে সম্মান জানানো এই নিয়মের অন্তর্ভুক্ত, তবে এটি কোনো প্রধান অংশ নয়।

তবে এই নিয়ম ভঙ্গ করলে শাস্তির বিধান রেখেছে পিএসজি। বেতনের ৫-১৫ শতাংশ থেকে কেটে নেওয়া হতে পারে চুক্তির মূল্য অনুসারে। সেটি জমা থাকবে পিএসজি ফাউন্ডেশনে। এটি কোনো বোনাস থেকে কাটা হবে না, মূল বেতন থেকেই কাটা হবে বলে উল্লেখ করা হয়েছে নিয়মটিতে।

এই নৈতিক দিকটি ফ্রেঞ্চ ফেডারেশনের অনুরূপ। দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালের বিশ্বকাপে নিসনা স্টেডিয়ামে ফ্রান্সের একজন খেলোয়াড় জনসম্মুখে বিদ্রোহ ঘোষণা করেছিল। এবার একই নিয়ম প্রয়োগ করছে পিএসজিও।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement