লা মেসিয়াতেই শেষ করবেন গার্দিওলা

Looks like you've blocked notifications!

মাত্র ১৩ বছর বয়সে বার্সেলোনার ট্রেনিং একাডেমি লা মেসিয়ায় পা রেখেছিলেন পেপ গার্দিওলা। ফুটবলের পায়েখড়ি হয়েছিল সেখানেই। এর পর ক্রমেই নিজেকে নতুন নতুন উচ্চতায় নিয়ে গেছেন কাতালান এই ফুটবলার ও কোচ। পেয়েছেন বহু সাফল্য। ক্যারিয়ারের শেষ পর্যায়ে আবার সেই লা মেসিয়াতেই ফিরে যেতে চান গার্দিওলা।

লা মেসিয়া থেকে বার্সেলোনার মূল দলে জায়গা করে নেওয়ার পর ১১ বছরের বার্সা ক্যারিয়ারে ফুটবলার হিসেবে গার্দিওলা জিতেছেন ছয়টি লা লিগা ও একটি ইউরোপিয়ান কাপ। এরপর ফুটবলার হিসেবে অবসর নেওয়ার পর তিনি শুরু করেছিলেন কোচিং ক্যারিয়ার। সেটাও বার্সেলোনা দিয়েই। বার্সেলোনা ‘বি’ দলের কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন এই কাতালান কোচ। এক বছর পরেই তিনি চলে আসেন বার্সেলোনার মূল দলের কোচ হিসেবে। সেখানেও গার্দিওলা পেয়েছেন ব্যাপক সাফল্য। বার্সার কোচ হিসেবে জিতেছেন টানা তিনটি লা লিগা ও দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এক মৌসুমে সর্বোচ্চ ছয়টি শিরোপা জয়ের অনন্য রেকর্ডও আছে গার্দিওলার দখলে।

২০১৩ সালে পাড়ি জমিয়েছিলেন জার্মানিতে। বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে কাটিয়েছেন তিন বছর। ২০১৬ সাল থেকে তিনি আছেন ইংল্যান্ডের অন্যতম সেরা ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে। এসব কিছুর শেষে আবার লা মেসিয়াতেই ফিরে যেতে চান বলে জানিয়েছেন গার্দিওলা। তিনি বলেছেন, ‘যেখানে শুরু করেছিলাম, সেখানেই আমি শেষ করতে চাই। কোচ হিসেবে আমার শেষ জায়গাটা হবে বার্সেলোনায়। লা মেসিয়াতে।’