ম্যাকগ্রাকে ছাড়িয়ে নতুন উচ্চতায় অ্যান্ডারসন

১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৯

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজটা দীর্ঘদিন স্মরণীয় হয়ে থাকবে ইংল্যান্ডের দুই রেকর্ডধারী ক্রিকেটার অ্যালিস্টার কুক ও জেমস অ্যান্ডারসনের জন্য। ব্যাট ও বল হাতে দুজনেই নতুন উচ্চতায় উঠেছেন এ সিরিজে।

ভারতের বিপক্ষে এই সিরিজ শেষে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। ওভালে পঞ্চম টেস্টটি খেলার পথে কুক গিয়েছেন নতুন উচ্চতায়। শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারাকে ছাড়িয়ে তিনিই হয়ে গেছেন টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানশিকারি বাঁহাতি ব্যাটসম্যান। সব মিলিয়ে সবচেয়ে বেশি রানের তালিকায় কুকের নাম এখন আছে পঞ্চম স্থানে।

কুকের পর নতুন রেকর্ড গড়েছেন জেমস অ্যান্ডারসনও। পেস বোলারদের মধ্যে তিনিই এখন টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারি। আগে যে কৃতিত্বটির পাশে ছিল অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রার নাম। ২০০৭ সালে অবসরে যাওয়ার সময় ম্যাকগ্রার সংগ্রহ ছিল ৫৬৩ উইকেট। আর ভারতের বিপক্ষে ওভাল টেস্টে ৫ উইকেট নিয়ে অ্যান্ডারসন ছাড়িয়ে গেছেন ম্যাকগ্রাকে। এখন অ্যান্ডারসনের সংগ্রহ দাঁড়িয়েছে ৫৬৪ উইকেট।

টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় অ্যান্ডারসনের নাম এখন আছে চতুর্থ স্থানে। তাঁর সামনে আছেন তিন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে, শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন।

অ্যান্ডারসনের সামনে আছে আরো একটি দারুণ মাইলফলকের হাতছানি। আর মাত্র ৩৬টি উইকেট শিকার করতে পারলেই টেস্ট ক্রিকেটের প্রথম পেস বোলার হিসেবে তিনি স্পর্শ করতে পারবেন ৬০০ উইকেটের মাইলফলক। সেটা শেষ পর্যন্ত তিনি পারবেন কি না, তা জানার জন্য অবশ্য তাকিয়ে থাকতে হবে অ্যান্ডারসনের পরবর্তী ম্যাচগুলোর দিকে।