শতকে শুরু শতকে শেষ

১১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৫

২০০৬ সালে ভারতের বিপক্ষেই ক্যারিয়ারের প্রথম টেস্টটি খেলেছিলেন অ্যালিস্টার কুক। এক যুগ পরে কুকের শেষ টেস্ট ম্যাচেও প্রতিপক্ষ সেই ভারত। শুধু প্রতিপক্ষই না, পারফরম্যান্সের বিচারেও দারুণ মিল দেখালেন কুক। ক্যারিয়ারের প্রথম ম্যাচটা তিনি শুরু করেছিলেন শতক হাঁকিয়ে। ওভালে বিদায়ী ম্যাচেও কুক খেললেন দারুণ এক শতরানের ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন রাজকীয় ভঙ্গিতেই।

ওভালে ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টের প্রথম ইনিংসে কুক খেলেছিলেন ৭১ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে আরো ভালো নৈপুণ্য দেখিয়েছেন এই বাঁহাতি ওপেনার। খেলেছেন ১৪৭ রানের অনবদ্য ইনিংস। বিদায়ী ম্যাচের এই নজরকাড়া নৈপুণ্য দিয়ে নতুন এক উচ্চতায়ও উঠেছেন কুক। টেস্ট ক্রিকেটের ইতিহাসে বাঁহাতি ব্যাটসম্যানদের মধ্যে কুকের রানই এখন সবচেয়ে বেশি। এই তালিকায় তিনি ছাড়িয়ে গেছেন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারাকে।

২০১৫ সালে অবসরে যাওয়ার সময় সাঙ্গাকারার সংগ্রহ ছিল ১২,৪০০ রান। আর কুক ক্যারিয়ার শেষ করলেন ১২,৪৭২ রান নিয়ে। টেস্টে সবচেয়ে বেশি রানশিকারিদের তালিকায় কুকের নাম এখন আছে পঞ্চম স্থানে। তাঁর সামনে আছেন শুধু রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং ও শচীন টেন্ডুলকার। তবে এই চারজনই ডানহাতি ব্যাটসম্যান।

কুমার সাঙ্গাকারা অবশ্য ব্যাটিং গড়ের দিক দিয়ে বেশ খানিকটাই এগিয়ে আছেন কুকের চেয়ে। ১৩৪টি টেস্ট খেলে ৫৭.৪০ গড়ে সাঙ্গাকারা করেছিলেন ১২,৪০০ রান। আর কুক ১২,৪৭২ রান করেছেন ১৬১টি ম্যাচ খেলে। তাঁর ব্যাটিং গড় ৪৫.৩৫।