Beta

একেই বলে নিয়তি!

১০ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৫ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৮

স্পোর্টস ডেস্ক

ভাগ্য সহায় হলে কী না হয়! তারই প্রমাণ মিলেছে সাফ চ্যাম্পিয়নশিপে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শক্তিশালী নেপাল ও পাকিস্তান। অন্যদিকে ‘বি’ গ্রুপে ছিল মালদ্বীপ, ভারত এবং শ্রীলঙ্কা। যেখানে ছয় পয়েন্ট পাওয়া ‘এ’ গ্রুপের তিনটি দল থেকে বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারেনি, সেখানে মাত্র এক পয়েন্ট নিয়েই সেমিফাইনাল খেলছে মালদ্বীপ!

‘এ’ গ্রুপে নেপাল ভুটানকে হারিয়েছিল ৪-০ ব্যবধানে, পাকিস্তান হারিয়েছিল ৩-০ ব্যবধানে। বাংলাদেশ ২-০ ব্যবধানে প্রথম ম্যাচে ভুটানকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারায় ১-০ গোলে। ফলে সবার আগেই সেমিতে এক পা দিয়ে রেখেছিলো লাল-সবুজের দল। খুব অঘটন না ঘটলে বাংলাদেশ এবং নেপাল সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা দেখছিল ভক্তরা। কারণ নেপালের বিপক্ষে ড্র করলেই সেমিফাইনাল উঠে যেত বাংলাদেশ। অন্যদিকে বাংলাদেশ হারলেও ভুটানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হতো পাকিস্তানকে। পাকিস্তান সে ম্যাচে ৩-০ গোলে জয় পায়। গোলকিপারের ভুলে বাংলাদেশ ২-০ গোলে হারে নেপালের কাছে।

তাই বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল  তিন দলেরই হয় সমান সংগ্রহ ৬ পয়েন্ট করে, কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে থেকেই স্বাগতিকরা আসর থেকে বিদায় নেয়।

অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে ফেভারিট ভারত সেমিফাইনালে উঠবে বলে ধারণা ছিল। মালদ্বীপ এবং শ্রীলঙ্কা উভয়কেই ২-০ গোলে হারিয়ে তা নিশ্চিতও করে তারা। কিন্তু শ্রীলঙ্কা ও মালদ্বীপের মধ্যকার ম্যাচ ড্র হয়। তাই দুই দলেরই মোট অর্জিত পয়েন্ট দাঁড়ায় ১ ! গোল ব্যবধানও মাইনাস দুই। কিন্তু সেমিফাইনালের জন্য একটি দলকে নির্বাচন করতে হবে। আর ওই নির্বাচনের জন্য প্রচলিত আন্তর্জাতিক নিয়মে যায়নি আয়োজকরা। আন্তর্জাতিক নিয়মে সমান পয়েন্টধারী দুই দলের একটিকে নির্বাচনের জন্য প্রথমে বেছে নেওয়া হয় ফেয়ার প্লে। কার্ড সংখ্যা দিয়ে এটিকে বিচার করা হয়। কিন্তু সাফের বাইলজে সেটি নির্ধারণের জন্য টস করতে হবে। বাইলজ অনুযায়ী টসে যেতে হলো ম্যাচ কমিশনার চেন লিয়াং চেনকে। ওই টসে শ্রীলঙ্কাকে হারিয়ে মালদ্বীপ পেয়ে যায় সেমিফাইনালের টিকেট। আগামী ১২ সেপ্টেম্বর বুধবার অনুষ্ঠিত হবে দুই সেমিফাইনাল।

আগামী ১২ সেপ্টেম্বর মালদ্বীপ মুখোমুখি হবে নেপালের এবং ভারত মুখোমুখি হবে পাকিস্তানের। বিজয়ী দল দুটি আগামী ১৫ সেপ্টেম্বর ফাইনালে অংশগ্রহণ করবে।

বাংলাদেশ ছয় পয়েন্ট নিয়েও সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল খেলতে পারেনি। আর মালদ্বীপ দুর্বল গ্রুপে থাকার সুবাদে মাত্র এক পয়েন্ট নিয়ে টসে জিতে সেমিফাইনাল খেলছে। একেই বোধহয় বলে নিয়তি!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement