Beta

ব্রাসেলসে বাজল ফরাসি জাতীয় সংগীত!

১১ জুলাই ২০১৮, ১৮:২৫

স্পোর্টস ডেস্ক

আজ বুধবার সকাল, রোজকার মতো বেলজিয়ামের ব্যস্ত রাজধানী ব্রাসেলসের অধিবাসীরা মেট্রো রেলে করে তাঁদের কাজে যাচ্ছে। কিন্তু আশ্চর্যজনকভাবে কমিউটারে বাজছে ফরাসি জাতীয় সংগীত। এবারের বিশ্বকাপ সেমিফাইনালের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে গতকাল মঙ্গলবার হেরে যায় ‘রেড ডেভিল’ হিসেবে পরিচিত বেলজিয়াম। এই হারটা শুধু দলেরই নয়, গোটা দেশেরই— এরই সঙ্গে পরাজয় হয়েছে একটি বাজির।

বাজিটি ব্রাসেলসের পাবলিক ট্রান্সপোর্ট ও তাদের ফরাসি অংশীদারদের মধ্যে সংঘটিত হয়েছিল। যেখানে চুক্তি হয়েছিল, বেলজিয়াম হেরে গেলে ব্রাসেলসের মেট্রোতে বাজবে ফরাসি জাতীয় সংগীত ‘টুস এসেম্বলস’ অন্যদিকে ফ্রান্স যদি পরাজিত হতো তবে ফরাসি রেল স্টেশন ‘সেইন্ট ল্যাযারের’ নাম পরিবর্তন করে রাখা হতো ‘সেইন্ট হ্যাজার্ড’; বেলজিয়ান মিডফিল্ডার ইডেন হ্যাজার্ডের সম্মানে।

আজ সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ব্রাসেলসের কমিউটার ট্রেনগুলোতে বাজতে থাকে ফরাসি জাতীয় সংগীত ‘টুস এসেম্বলস’ যার বাংলা দাঁড়ায় ‘ সবাই মিলে’। গানটি জনপ্রিয় ফরাসি সংগীত শিল্পী জনি হ্যালিডে রচিত। এই শিল্পীর বাবা বেলজিয়ান ছিলেন।

গত বছর এই শিল্পী মৃত্যুবরণ করেন। বাজিতে হেরে ব্রাসেলস একটি মহৎ কাজও করে ফেলেছে , হ্যালিডে গান মেট্রোতে বাজিয়ে তাঁর প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement