Beta

সেনেগালের দুঃখ, জাপানের ভাগ্য

২৯ জুন ২০১৮, ০১:১২ | আপডেট: ২৯ জুন ২০১৮, ০১:১৭

স্পোর্টস ডেস্ক

চলমান রাশিয়া বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে দারুণ খেলেছিল সেনেগাল। প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে চমক, দ্বিতীয় ম্যাচে দারুণ খেলেও জাপানের সঙ্গে ড্র। দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে বেশ ভালো অবস্থানেই ছিল তারা। তাই অনেকেই ধরেই নিয়েছিল 'এইচ' গ্রুপ থেকে আফ্রিকার দেশটির শেষ ষোলোতে খেলার সম্ভাবনা প্রবল। অথচ তারাই কিনা নকআউট পর্বে খেলার আগেই বিদায় নিয়েছে।

অনেকেই হয়তো অবাকই হয়েছেন, সেনেগাল ও জাপানের সমান ৪ পয়েন্ট করে থাকায় কেন আফ্রিকার দেশটি বিদায় নিয়েছে? তা ছাড়া গোলের হিসেবেও সমান অবস্থানে ছিল দুই দল।

আসলে ডিসিপ্লিনারি রেকর্ড ভালো থাকায় সেনেগালকে টপকে জাপান নকআউট পর্বে উঠে যায়। আসরে বেশি হলুদকার্ড পাওয়ায় সেনেগাল যেতে পারেনি শেষ ষোলোতে। জাপানের হলুদকার্ড চারটি, সেনেগালের ছয়টি। তাই বাদ পড়ে গেল আফ্রিকার দলটি। অবশ্য লালকার্ড নেই কোনো দলেরই।

এই গ্রুপ থেকে তিন ম্যাচে দুই জয় এবং এক হারে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা কলম্বিয়া। আর জাপান সমান ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে হয়েছে গ্রুপ রানার্সআপ। তারা এক ম্যাচে জিতেছে, একটিতে ড্র এবং অন্যটিতে হেরেছে।

এদিন শেষ ম্যাচে জাপান ০-১ গোলে হেরেছে পোল্যান্ডের কাছে। তাদের ভাগ্য ভালো ফিফা ফেয়ার প্লে পয়েন্টে ভালো অবস্থানে থাকায় বিশ্বকাপে তৃতীয়বারের মতো শেষ ষোলোতে পা রাখে এশিয়ার দেশটি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement