Beta

বিশ্বকাপ ১৯৭০

ব্রাজিলের হ্যাটট্রিক শিরোপা

২৪ মে ২০১৮, ১৪:২৬ | আপডেট: ২৪ মে ২০১৮, ১৫:৪৬

স্পোর্টস ডেস্ক
ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা পেলে শেষ করলেন শিরোপা জিতেই। তাঁকে কাঁধে তুলেই তাই উল্লাসে মত্ত ব্রাজিল দল। ছবি : সংগৃহীত

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল আসর, বিশ্বকাপ। আর মাত্র ২১ দিন পরেই পুরো বিশ্ব মেতে উঠতে যাচ্ছে ফুটবলের উন্মাদনায়, যার আঁচটা পাওয়া যাচ্ছে এখন থেকেই। ফুটবল বিশ্বকাপ সামনে রেখে এনটিভি অনলাইনও নিয়ে এসেছে বিশেষ আয়োজন। আজ পাঠকদের সামনে হাজির করা হচ্ছে নবম বিশ্বকাপের গল্প। ১৯৭০ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের পঞ্চম আসরের অনেক অজানা কথা নিয়ে থাকছে আজকের প্রতিবেদন :

আগের ৪০ বছরে কেউই করতে পারেনি যে কাজ, ১৯৭০ সালের আসরে এসে ব্রাজিল নিজেদের ঘরে তুলে নিল বিশ্বকাপের হ্যাটট্রিক শিরোপা। ব্রাজিলের মহানায়ক পেলের শেষ বিশ্বকাপ আসর ছিল সেটাই। তিনবার শিরোপা জিতে নেওয়ার সুবাদে ব্রাজিল বিশ্বকাপটা একবারেই নিয়ে যাওয়ার সুযোগ পায়।

বেশ কয়েকটি দলই সেবার আয়োজন করতে চেয়েছিল বিশ্বকাপ। শেষ পর্যন্ত মেক্সিকোর মাঠেই গড়ায় বিশ্বসেরা হওয়ার নবম আসর। দেশটির পাঁচ শহরের পাঁচ মাঠে গড়ায় ৩২ ম্যাচের ২২ দিনব্যাপী লড়াই। মেক্সিকোর জার্সি পরিহিত টুপি মাথায় দেওয়া এক কিশোর ‘জুয়ানিতো’ ছিল সে বিশ্বকাপের মাসকট।

৬৮টি দল সেবার অংশ নিয়েছিল বিশ্বকাপের বাছাইপর্বে। সেখান থেকে ১৬ দল সুযোগ পায় মূলপর্বে লড়ার। স্বাগতিক মেক্সিকো বাদে এশিয়া ও আফ্রিকা থেকে এক দল, উত্তর আমেরিকার এক দল, দক্ষিণ আমেরিকার তিন দল আর ইউরোপ থেকে সুযোগ পায় ৯ দল।

মেক্সিকো বিশ্বকাপের মাসকট ‘জুয়ানিতো’।  ছবি : সংগৃহীত

নবম আসরের ১৬ দল ছিল- মেক্সিকো, ইংল্যান্ড, বুলগেরিয়া, হাঙ্গেরি, ইতালি, বেলজিয়াম, চেকোস্লোভাকিয়া, রোমানিয়া, সুইডেন, পশ্চিম জার্মানি, ব্রাজিল, উরুগুয়ে, পেরু, এল সালভেদর, মরক্কো ও ইসরায়েল।

গ্রুপ পর্বের লড়াই দিয়ে ৩১ মে মাঠে গড়ায় বিশ্বকাপের নবম আসর। প্রথম পর্ব শেষে কোয়ার্টার ফাইনালে ওঠে স্বাগতিক মেক্সিকো, সোভিয়েত ইউনিয়ন, ইতালি, উরুগুয়ে, ব্রাজিল, ইংল্যান্ড, পশ্চিম জার্মানি ও পেরু। অভিষেক বিশ্বকাপেই দ্বিতীয় পর্বে জায়গা করে নিয়েছিল পেরু।

স্বাগতিকদের দৌড় অবশ্য থেমে যায় কোয়ার্টার ফাইনালেই। সেমিফাইনালের টিকেট পায় উরুগুয়ে, ব্রাজিল, ইতালি ও পশ্চিম জার্মানি। উরুগুয়ে কে হারিয়ে ব্রাজিল এবং পশ্চিম জার্মানিকে পরাজিত করে ফাইনালে ওঠে ইতালি। জার্মানরা শেষমেশ আসর শেষ করে তৃতীয় হয়েই।

১৯৭০ বিশ্বকাপের বল ‘টেলস্টার’। ছবি : সংগৃহীত

মেক্সিকো সিটি মাঠে ফাইনালে ওঠার আগে ব্রাজিল ও ইতালি দুই দলই দাঁড়িয়ে ছিল প্রথম কোনো দল হিসেবে তৃতীয়বার শিরোপা জেতার দ্বারপ্রান্তে। তবে ৪-১ গোলে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের উড়িয়ে দিয়ে ব্রাজিল মাতে হ্যাটট্রিক শিরোপা জয়ের আনন্দে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement