Beta

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের ভেন্যু কোথায়?

১৫ এপ্রিল ২০১৮, ১৬:৪৫

ক্রীড়া প্রতিবেদক

আসন্ন জুনের শুরুতে ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামার কথা রয়েছে বাংলাদেশের। ঠিক হয়েছে সিরিজটির ভেন্যুও। উত্তরখাণ্ড প্রদেশের দেরাদুনের হোয়ার কথা থাকলেও সেখানে খেলতে রাজি নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কলকাতা অথবা ব্যাঙ্গালুরুতে খেলার পক্ষে মত দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

দেরাদুনে খেলতে হলে কষ্টকর ভ্রমণ করতে হবে বাংলাদেশ দলকে। সমস্যাটা হচ্ছে, আফগানিস্তানের সঙ্গে সিরিজ শেষেই বাংলাদেশ দলকে ধরবে ক্যারিবীয় বিমান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাঠেই টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজে লড়বেন মাশরাফি-সাকিবরা। দীর্ঘ ভ্রমণের ক্লান্তি তাই হয়ে উঠতে পারে ভালো পারফরম্যান্সের অন্তরায়।

এমন পরিশ্রান্ত শরীরে যেন ওয়েস্ট ইন্ডিজ সফরে না যেতে হয়, তাই বিসিবি চায় এমন কোনো ভেন্যু যেখানে রয়েছে যাতায়াতের সুবিধা আছে। সেক্ষেত্রে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে বিসিবি সভাপতি অনুরোধ করেছেন সিরিজটি যেন আয়োজন করা হয় ইডেন গার্ডেনস অথবা এম চিন্নাস্বামী স্টেডিয়ামে।

সম্প্রতি গণমাধ্যমের মুখোমুখি হয়ে পাপন বলেছেন, ‘যেহেতু আফগানিস্তান সিরিজের পর পরই আমাদের ওয়েস্ট ইন্ডিজ যেতে হবে তাই আমরা খেলোয়াড়দের যাতায়াতের সুবিধা রয়েছে এমন কোনো ভেন্যুর কথাই তাদের বলেছি। দেরাদুন চমৎকার একটি ভেন্যু তাতে সন্দেহ নেই। তবে ভ্রমণের ক্লান্তি যেন সমস্যা না হতে পারে তাই কলকাতা বা ব্যাঙ্গালুরুর কথাই আমরা বলছি। আমি নিশ্চিত এক্ষেত্রে আমরা বিসিসিআই থেকে সহায়তা পাব।’

আফগানিস্তান ভারতের বিপক্ষে ভারতের মাটিতেই আসছে জুনেই মাঠে নামবে নিজেদের অভিষেক টেস্টে। তাই এর আগেই বাংলাদেশের সঙ্গে ওয়ানডের লড়াইয়ে নামবে দলটি। এম চিন্নাস্বামী স্টেডিয়ামেই ১৪ জুন আফগান ইতিহাসের প্রথম টেস্টে আতিথ্য দেবে ভারত। ইডেন গার্ডেনস থেকে অবশ্য একটা কারণে এগিয়ে থাকছে ব্যাঙ্গালুরুর মাঠ।

আর যদি ইডেনেই গড়ায় বাংলাদেশ-আফগানিস্তান লড়াই তবে তো কথাই নেই। একই ভাষাভাষী আর সংস্কৃতির দিক দিয়ে মিল থাকায় বাংলাদেশের অভাব পড়বে না সমর্থকের। আর সে কারণেই সাকিবরা কলকাতার মাঠকে ভেবে বসতেও পারেন ঘরের মাঠ!

Advertisement